Connect with us

আন্তর্জাতিক

দক্ষিণ কোরিয়া সফরে গেলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট

Published

on

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স তার দক্ষিণ কোরিয়া সফরে দুই কোরিয়ার সীমান্তবর্তী একটি মুক্তাঞ্চলে পৌঁছেছেন। পরবর্তীতে তিনি দক্ষিণ কোরিয়ার ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপাক্ষিক এক আলোচনায় অংশ নেবেন। এছাড়া টানা ১০ দিনের এশিয়া সফরে আরো ৪টি দেশে ভ্রমণের কথা রয়েছে তার।

এ সপ্তাহের শেষে উত্তর কোরিয়ার আরো একবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায়, যদিও তা ব্যর্থ হয়েছে। দেশটির এসব কর্মকাণ্ডে বেজায় ক্ষিপ্ত রয়েছে যুক্তরাষ্ট্র। সাম্প্রতিক যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়ার একে অপরের দিকে পারমাণবিক হামলা চালানোর হুমকির প্রেক্ষিতে প্রতিবেশী দেশগুলোও চরম সতর্কতায় রয়েছে। আর এমন অস্থির অবস্থাতেই এসব অঞ্চল পরিদর্শনে গিয়েছেন মাইক পেন্স।

দক্ষিণ কোরিয়ার সংবাদমাধ্যমের খবরে জানা যায়, উত্তর কোরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নিতে সোমবার মার্কিন-দক্ষিণ কোরিয়া যৌথ বিমান মহড়া চালিয়েছে। এর আগেও, উত্তর কোরিয়ার সম্ভাব্য যেকোনো ক্ষেপণাস্ত্র হামলা ঠেকিয়ে দিতে দক্ষিণ কোরিয়াতে থাড ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপন করে যুক্তরাষ্ট্র।

ভ্রমণের সময় দুই কোরিয়ার মধ্যবর্তী ওই মুক্তাঞ্চলের কাছাকাছি জাতিসংঘের একটি ঘাঁটি থেকে হেলিকপ্টারে চড়েন মাইক পেন্স। তিনি কোরিয়ান যুদ্ধবিরতি চুক্তি স্বাক্ষরের স্থান পানমুনজমসহ যুদ্ধের ক্ষত বহনকারী আশেপাশের গ্রামগুলো পরিদর্শন করবেন বলে ধারণা করা হচ্ছে। উল্লেখ্য, পেন্সের বাবাও কোরীয় যুদ্ধে প্রাণ হারান। বিবিসি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *