Connect with us

জাতীয়

বড়দিন আমাদের হৃদয়-মনকে বড় করুক: আর্চবিশপ বিজয় এন ডি’ক্রুজ

Published

on

স্টাফ রিপোর্টার:
‘স্বাধীনভাবে আমরা যখন মানুষের প্রয়োজনে এগিয়ে যাই, সেবা করি ও ন্যায্যতার জন্য লড়ি তখন কিন্তু বড়দিনের মূল্যবোধগুলোই প্রতিষ্ঠিত করি। তাই বড়দিন আমাদের হৃদয়-মনকে বড় করুক।’

২৩ ডিসেম্বর (শুক্রবার) বিকালে খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু আর্চবিশপ বিজয় এন ডি’ক্রুজ, ওএমআই কাকরাইলে তার নিজ বাসভবনে আয়োজিত সাংবাদ সম্মেলনে বড়দিনের বাণী সহভাগিতা অনুষ্ঠানে এ কথা বলেন।

খ্রিস্টানদের প্রধান ধর্মগুরু আর্চবিশপ বিজয় এন ডি’ক্রুজ জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলকে বড়দিনের শুভেচ্ছা জানিয়ে বলেন, যিশুর জন্মদিন বড়দিন মানবতাকে আলোর ও সম্প্রীতির পথে চলতে অনুপ্রেরণা দান করে। কেননা যিশু নিজেই ছিলেন সর্বজনীন ও সম্প্রীতির ধারক। তিনি সমাজে পিছিয়ে পড়া, অবহেলিত ও দীন-দুঃখীদের পক্ষাবলম্বন করেছেন। যিশু এ ধরাতে এসেছিলেন যাতে মানুষ পাপ থেকে মুক্তি লাভ করে সত্য ও ন্যায়ের পথে জীবন যাপন করে।

যীশু এসেছিলেন আমাদের মুক্ত করতে এবং আমাদের স্বাধীনতা দান করতে। তাই স্বাধীনভাবে আমরা যখন মানুষের প্রয়োজনে এগিয়ে যাই, সেবা করি ও ন্যায্যতার জন্য লড়ি তখন কিন্তু বড়দিনের মূল্যবোধগুলোই প্রতিষ্ঠিত করি। তাই বড়দিন আমাদের হৃদয়-মনকে বড় করুক। আমাদের আরও উন্মুক্ত করুক, যেন আমরা সবাইকে ভাই-বোন হিসাবে গ্রহণ করি। ভালবাসি ও সেবা করি।

সাংবাদিকগণ বড়দিন উদযাপনের নিরাপত্তা বিষয়ে জানতে চাইলে, আর্চবিশপ সরকারের দেওয়া নিরাপত্তা নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন ও ধন্যবাদ জানান এবং প্রশাসনের সাথে স্থানীয় স্বেচ্ছাসেবকেরা নিরাপত্তা বিষয়ে সহযোগিতা করেন বলে জানান।

ইউক্রেন ও রাশিয়া যুদ্ধ, ইউক্রেনের প্রধানমন্ত্রী অন্যস্থানে চলে গেলেও বড়দিনে শান্তির প্রত্যাশা করেন- তা কতটুকু বাস্তবতা ভিত্তিক এ বিষয়ে জানতে চাইলে আর্চবিশপ বলেন, আমরা আশাবাদী মানুষ। শান্তি স্থাপনের জন্য বিভিন্ন পর্যায় থেকে নানারকম উদ্যোগ নেওয়া হচ্ছে কিন্তু এখনো পূর্ণাঙ্গ সফলতা আসেনি। তবে হাল ছেড়ে না দিয়ে আমরা সকলে ঈশ্বরের উপর নির্ভর করে কাজ চালিয়ে গেলে শান্তি আসবে বলে আশা করি।

সকলে একসঙ্গে সত্য ও মঙ্গলের পক্ষে কাজ করার প্রত্যাশা নিয়ে আমন্ত্রিত অতিথি এবং গণমাধ্যমকর্মীদের নিয়ে কেক কাটেন মহামান্য আর্চবিশপ।

ঢাকা মহাধর্মপ্রদেশের ব্যানারে আয়োজিত এই সাংবাদিক সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, খ্রিষ্টীয় যোগাযোগ কেন্দ্রের পরিচালক ও সাপ্তাহিক প্রতিবেশীর সম্পাদক ফাদার বুলবুল আগষ্টিন রিবেরু ও রমনা সেন্ট মেরীস্ ক্যাথিড্রালের যাজক ফাদার সমীর ফ্রান্সিস রোজারিওসহ অনেকে।

উল্লেখ্য, খ্রিষ্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ‘বড়দিন’। ডিসেম্বরের অন্যতম জাঁকজমকপূর্ণ উৎসব এই বড়দিন। আনন্দ উৎসবের এ দিন উপলক্ষ্যে চার্চে চার্চে শুরু হয়ে গেছে প্রস্তুতি। আয়োজনের কমতি নেই কোথাও।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *