Connect with us

চট্রগ্রাম

সিএমপির ডিবি শাখা প্রশংসিত দুই কর্মকর্তায় অারও দক্ষ ইউনিটে পরিণত

Published

on

চট্টগ্রাম প্রতিনিধিPicsArt_1441081157697: চট্টগ্রাম নগর গোয়েন্দা পুলিশে (ডিবিতে) এখন দায়িত্ব পালন করবেন প্রশংসিত দুই কর্মকর্তা তানভির অারাফাত ও বাবুল অাক্তার দু’জন এডিসি। সিএমপির মাসিক অপরাধ সভায় এ সিদ্ধান্ত নিয়েছেন সিএমপি কমিশনার মোঃ আব্দুল জলিল মন্ডল। এ সময় বিভিন্ন থানায় কর্মরত ওসিরা এডিসি তানভির অারাফাতের প্রশংসাও করেছেন। এমতাবস্থায় অাবারো এডিসি পদে বাবুল আক্তারও যোগ দিয়ে সি এম পি নগর ডিবি শাখা আরও শক্ত ও দক্ষ একটি ইউনিটে পরিণত করলো। তবে উপ-কমিশনার (ডিসি) একজনই থাকছেন। এবারেই প্রথম বারের মত নগর ডিবিতে আরও একটি অতিরিক্ত উপ-কমিশনারের (এডিসি) পদ সৃষ্টি করা হল।

এদিকে নগর গোয়েন্দা পুলিশে দু’টি এডিসি’র পদ সৃষ্টি নিয়ে গুঞ্জন ছিল বেশ কয়েকদিন ধরে। শান্তিরক্ষী মিশন থেকে ফিরে ‘অপরাধীদের আতংক’ হিসেবে আলোচিত পুলিশ কর্মকর্তা বাবুল আক্তার আবারও সিএমপিতে যোগ দেয়ার পর এই গুঞ্জনের হাওয়া লাগে।

গত ২৬ আগস্ট সিএমপিতে অতিরিক্ত উপ কমিশনার (এডিসি) হিসেবে যোগ দেন বাবুল আক্তার। ২০১৪ সালের ১৪ জুলাই জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে যোগ দিয়ে দক্ষিণ সুদান গিয়েছিলেন চৌকস এই পুলিশ কর্মকর্তা। চলতি বছরের ১৫ জুলাই তিনি দেশে ফেরেন। পুলিশ সদরদপ্তরে যোগদানের পর বাবুল আক্তারকে পাঠানো হয় সিএমপিতে। সেই সঙ্গে ৩টি সহকারি কমিশনার (এসি) এবং ৪টি পরিদর্শক পদেও রদবদল করা হয়েছে।
বর্তমানে চট্টগ্রাম নগর গোয়েন্দা পুলিশের এডিসি হিসেবে দায়িত্বরত আছেন এস এম তানভির আরাফাত। অার একই সঙ্গে যোগ হলেন পূর্বে এই পদে দায়িত্ব পালন করা সাহসী পুলিশ অফিসার বাবুল আক্তার।

সিএমপি কমিশনার মোঃ আব্দুল জলিল মন্ডল জানিয়েছেন, এডিসি বাবুল আক্তার চট্টগ্রাম নগরীতে ডিবি’র উত্তর ও দক্ষিণ জোনে দায়িত্ব পালন করবেন। আর এডিসি এস এম তানভির আরাফাত পশ্চিম এবং বন্দর জোনে দায়িত্ব পালন করবেন।

সিএমপি’র অতিরিক্ত কমিশনার (প্রশাসন, অর্থ ও ট্রাফিক) একেএম শহীদুর রহমান বলেছেন, সিএমপি কমিশনার তাঁর উপর ন্যস্ত ক্ষমতাবলে অধীনস্থ কর্মকর্তাদের পদায়ন করেছেন। ডিবিতে আগে একজন এডিসি ছিল, এখন দু’জন এডিসি কাজ করবেন। তবে তারা একজন ডিসি’র অধীনস্থ থাকবেন।

এছাড়াও সিএমপি’র সহকারি কমিশনার (স্টাফ অফিসার টু কমিশনার) আসিফ মহিউদ্দিন বলেছেন, ৩ জন সহকারি কমিশনার (এসি) এবং ৪ জন পরিদর্শক পদে রদবদল করেছেন সিএমপি কমিশনার অাব্দুল জলিল মন্ডল।

সূত্রে জানা গেছে, সদ্য পদোন্নতি পাওয়া সহকারি কমিশনার জাহিদুল ইসলামকে সিএমপি’র বন্দর জোনের এসি হিসেবে পদায়ন করা হয়েছে। সেই সঙ্গে পদোন্নতি পাওয়া রহুল আমিন সিদ্দিকিকে সহকারি কমিশনার (ভূসম্পদ) বিভাগে পদায়ন করা হয়েছে। ওই পদে দায়িত্বরত নির্মলেন্দু বিকাশ চক্রবর্তীকে সহকারি কমিশনার (প্রসিকিউশন) পদে বদলি করা হয়েছে। চট্টগ্রাম নগরীর কোতোয়ালি থানার পরিদর্শক (তদন্ত) নেজাম উদ্দিনকে ইমিগ্রেশন পুলিশে বদলি করা হয়েছে। নগর গোয়েন্দা পুলিশ থেকে নূর আহমেদকে কোতয়ালি থানায় পরিদর্শক (তদন্ত) পদে বদলি করা হয়েছে। নগর গোয়েন্দা পুলিশ থেকে উৎপল কান্তি বড়ুয়াকে কর্ণফুলী থানার পরিদর্শক (তদন্ত) পদে বসানো হয়েছে। আর সিএমপিতে সদ্য পদায়ন হওয়া স্বপন কুমার নাথকে নগর পুলিশের বিশেষ শাখায় পদায়ন করা হয়েছে।

উল্লেখ্য, বাবুল আক্তার মিশনে যাবার আগে নগর গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত উপ কমিশনার (এডিসি) পদে কর্মরত ছিলেন। তার ক্লুবিহীন অপরাধের নেপথ্যের তথ্য বের করে অপরাধীদের গ্রেপ্তারের ক্ষেত্রে অনেক সাফল্য আছে। এছাড়া প্রথাগত ধারণার বাইরে গিয়ে অপরাধ দমনের পাশাপাশি বিভিন্ন মানবিক কাজও করেন বলে আলোচনা আছেন তিনি।

এডিসি বাবুল আক্তার মিশনে যাবার পর তার স্থলাভিষিক্ত হয়েছিলেন এডিসি হাছান চৌধুরী। এরপর এডিসি হাছানের বদলির পর থেকে নগর ডিবি’র অতিরিক্ত উপ-কমিশনার হিসেবে দায়িত্বে পালন করে প্রশংসা কুড়িয়েছেন এডিসি এস এম তানভির আরাফাত। তার অাধুনিক তথ্যপ্রযুক্তির মাধ্যমে অপরাধীকে শনাক্ত করা ও অপরাধ দমনে কার্যকর কৌশল নির্ধারণে অনেক খ্যাতি আছে। এডিসি বাবুল আক্তার মিশনে যাবার পর ডিবি দীর্ঘসময় একটি ‘নিস্ক্রিয়’ ইউনিট হিসেবেই পরিচিত ছিল। তবে এডিসি এস এম তানভির আরাফাত ২০১৫ সালের ২৭ ফেব্রুয়ারি সিএমপির ডিবিতে বদলি হয়ে আসার পর এর গতি ফিরে অাসতে সক্ষম হয়। অার এখন তার সাথে যুক্ত হলো পূর্বের দক্ষ এডিসি বাবুল অাক্তার।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *