Connect with us

খেলাধুলা

৩০০ রান পেরিয়েছে বাংলাদেশ

Published

on

ক্রীড়া প্রতিবেদক : প্রথম টেস্টে দক্ষিণ আফ্রিকার করার ২৪৮ রানের জবাবে খেলতে নেমে বাংলাদেশের সংগ্রহ ৩০০ পেরিয়েছে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১০৯ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ৩১৭ রান। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে এক ইনিংসে এটাই বাংলাদেশের সর্বোচ্চ সংগ্রহ। আগের সর্বোচ্চ ছিল ২৫৯ রান, ২০০৮ সালে এই চট্টগ্রামেই। ব্যাট করছেন লিটন দাস (৪৯) ও তাইজুল ইসলাম (০)। প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে ২৪৮ রানে অলআউট করা বাংলাদেশের লিড দাঁড়িয়েছে ৬৫ রান। প্রোটিয়াদের বিপক্ষে এনিয়ে দ্বিতীয়বারের মতো লিড নিয়েছে বাংলাদেশ। এর আগে ২০০৮ সালে মিরপুর টেস্টে আগে ব্যাট করে ২২ রানের লিড নিয়েছিল টাইগাররা।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ৪ উইকেটে ১৭৯ রান নিয়ে বৃহস্পতিবার তৃতীয় দিনের খেলা শুরু করে বাংলাদেশ। মুশফিকুর রহিম ১৬ ও সাকিব আল হাসান ১ রান নিয়ে ব্যাট করতে নামেন। দিনের শুরুতে বেশ ভালোই খেলছিলেন দুজন। বিশেষ করে মুশিফক ডেল স্টেইনের বলে তিনটি দর্শনীয় চার মারেন। কিন্তু দলীয় ১৯৫ রানে ওই স্টেইনের বলে এলবিডব্লিউ হয়ে বিদায় নেন মুশফিক। আম্পায়ার নট আউট দেওয়ার পর রিভিউ নিয়ে সফল হন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক হাশিম আমলা। এই টেস্টে এটাই স্টেইনের প্রথম উইকেট। ২৮ রান আসে মুশফিকের ব্যাট থেকে।

মুশফিকের বিদায়ে কিছুটা চাপেই পড়েছিল বাংলাদেশ। তবে লিটন দাসকে সঙ্গে নিয়ে দলকে এগিয়ে নিতে থাকেন সাকিব। মধ্যাহ্ন বিরতির আগে লিটনের সঙ্গে ৫৭ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে দলকে লিড এনে দেন তিনি। মধ্যাহ্ন বিরতির সময় চট্টগ্রামে বৃষ্টি হানা দেয়। এতে ৩০ মিনিট পণ্ড হয়। ১২টা ১০ মিনিটে খেলা শুরুর কথা থাকলেও খেলা শুরু হয় ১২টা ৪০ মিনিটে।

বিরতি থেকে ফিরে দ্রুতগতিতে রান তুলতে থাকেন সাকিব। ফিফটির খুব কাছেও চলে গিয়েছিলেন তিনি। কিন্তু ফিফটি আর করা হয়নি। দলীয় ২৭৭ রানে ব্যক্তিগত ৪৭ রান করে বিদায় নেন সাকিব। সিমন হারমারের বলে জেপি ডুমিনিকে ক্যাচ দেন এই বাঁহাতি।

এর আগে প্রথম দিনে দক্ষিণ আফ্রিকাকে ২৪৮ রানে অলআউট করা বাংলাদেশ দ্বিতীয় দিন শেষে ৪ উইকেটে ১৭৯ রান সংগ্রহ করে। বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের ২৫ ওভার বাকি থাকতেই খেলা সমাপ্ত ঘোষণা করেন আম্পায়াররা। ক্ষতি পুষিয়ে নিতে আজ তৃতীয় দিনে ৯৮ ওভার খেলানোর সিদ্ধান্ত হয়েছে।

বাংলাদশেরপত্র/এডি/এ

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *