Connect with us

বিচিত্র সংবাদ

বিশ্বের ৫ টি অদ্ভুত সেতু

Published

on

সাধারণত বেশিরভাগ পাঠকই মনে করবেন সেতু নিয়ে মাতামাতি করার কি আছে? নদীপথে পরিবহনের সুবিধার জন্য এগুলো তৈরি করা হয়। তবে আমাদের দেখা সাদামাটা গড়নের সেতু ছাড়া অন্য রকমের অদ্ভুত সেতুর কথা কল্পনা করার কথা বললে অনেকেই মনে মনে কিছু একটা হয়তো ভাববেন। আসুন দেখে নেয়া যাক নীচের অদ্ভুত এই সেতুগুলোর সাথে আপনার কল্পনার সেতুর কোনো মিল পাওয়া যায় কি না। প্রসংগত, এই সেতুগুলোকে কেবলমাত্র ক্রেজি বা উন্মাদ সেতু হিসেবেও আখ্যায়িত করতে পারেন আপনি।

১। আশিমা ওহাসি সেতুbridge-1

৪৪ মিটার দীর্ঘ জাপানি এই সেতুটি বাস্তব জগতের চেয়ে কল্পনার জগত কিংবা ভিডিও গেমের সাথেই বেশি মানানসই। কিন্ত রোলার কোস্টার এই সেতুটি প্রতিদিনই জাপানিরা ব্যবহার করে থাকে।

মাতসুয়ি এবং শাকাইমিনাতো শহরের মধ্যে এই সেতুর অবস্থান। এতে ওঠার আগে যে কেউই দুবার ভেবে দেখবেন।

২। ল্যাংকাউয়ি আকাশ সেতু

এটি সমুদ্র সমতল থেকে ২ হাজার ৩ শত ফুট উঁচুতে অবস্থিত। ১২৫ মিটার দীর্ঘ বাঁকানো এই সেতুতে আশেপাশের দৃশ্য চমৎকারভাবে দেখা যায়। মালয়েশিয়ার বৃহত্তম পর্যটন আকর্ষণের কেন্দ্র এই সেতুটি।

৩। লন্ডনের ঘুর্ণায়মান সেতু

ঘুর্ণায়মান এই সেতুটি প্রয়োজনমাফিক সরানো যায়। এটিকে কুন্ডলী পাকিয়ে রাখা যায়। ইংল্যান্ডের গ্র্যান্ড ইউনিয়ন খালে সেতুটির দেখা পাওয়া যাবে।

৪। ড্রাগন কিংকং সেতু

এটি পদচারী সেতু। ১৮৫ মিটার লম্বা এবং ২২ মিটার উচ্চতার এই সেতুটি চীনের চাংশা মেইজি লেক জেলায় রয়েছে। এই সেতু থেকে ড্রাগন কিং হারবার নদী এবং মেইজি হৃদের সৌন্দর্য উপভোগ করা যায়।

৫। হেলিক্স সেতু

সিঙ্গাপুরের এই সেতুটিও পদচারী সেতু। মানুষের ডিএনএ’র গঠন অনুযায়ী এটির নকশা করা হয়েছে। এই সেতু থেকে সিঙ্গাপুর শহরের সামগ্রিক সৌন্দর্য উপভোগ করা যায়। বিশ্বের স্থাপত্য উৎসবে এটি সেরা সেতুর পুরস্কার জিতে নিয়েছে। এটি পার হবার সময় আপনি নিশ্চয়ই এক অদ্ভুত শিহরণ অনুভব করবেন। সূত্র: স্টোরি ইভোলভড অনলাইন

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *