Connect with us

জাতীয়

আইন পরিবর্তন করে কলকারখানা পরিদর্শক নিয়োগ -শ্রমমন্ত্রী

Published

on

labour ministryস্টাফ রিপোর্টার:
আইন পরিবর্তন করে কলকারখানা পরিদর্শক নিয়োগ দিয়েছে সরকার। শ্রমিক, মালিক ও ব্যবস্থাপকের কাজ পরিদর্শন করে সরকারকে সহযোগিতা করাই কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শকদের প্রধান কাজ। এ গুরুত্ব বিবেচনা করেই সরকার রাতারাতি আইন পরিবর্তন করে দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা পদে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শক নিয়োগ দিয়েছে। গত কাল দুপুরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের হলরুমে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর আয়োজিত শ্রম আইন বাস্তবায়ন বিষয়ক কর্মশালায় সদ্য নিয়োগপ্রাপ্ত কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শকদের উদ্দেশে প্রধান অতিথির বক্তব্যে শ্রমমন্ত্রী মো. মুজিবুল হক একথা বলেন।
মালিক-শ্রমিকের মধ্যে সম্পর্ক ভালো থাকলে শ্রমক্ষেত্রে উন্নয়নের ধারা অব্যাহত থাকবে উল্লেখ করে তিনি বলেন, আমরা কেউ কারো গোলাম নই। কেবল সৎপথে উপার্জন করেই গর্বের সঙ্গে বেঁচে থাকা যায়। তিনি আরও বলেন, রাজধানীর ৮০ লাখ মানুষ বস্তিতে থাকে। আমরা তাদের অন্ন, বস্ত্র, বাসস্থানের ব্যবস্থা করতে পরিনি। অনেকে না খেয়ে কষ্ট করে কর্মসংস্থানের সুযোগ খুঁজছে। অন্য সব দেশের মানুষের তুলনায় বাংলাদেশের মানুষ আইনের প্রতি বেশি শ্রদ্ধাশীল।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিচালক সৈয়দ আহমেদ। বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশন প্রয়োজনীয় বিধি সংশোধন করে ধাপে ধাপে প্রথম শ্রেণীর সহকারী মহাপরিদর্শক ও দ্বিতীয় শ্রেণীর শ্রম পরিদর্শক পদে ১৮৯ জনকে নির্বাচিত করে এবং গত ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত মোট ৭৯ জন এসব পদে যোগ দেন। মালিক, শ্রমিক ও ব্যবস্থাপক- তিনপক্ষের মধ্যে সম্পর্ক উন্নয়নের জন্য শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শক নিয়োগ দেওয়া হয়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *