আগামী বছর থেকে এসএসসির প্রশ্ন কেন্দ্রে ছাপা হবে – শিক্ষা মন্ত্রণালয়

0

আগামী বছর থেকে কেন্দ্রীয়ভাবে তৈরি করা এসএসসি পরীক্ষার প্রশ্ন কেন্দ্রেই ছাপানো হবে। পরীক্ষার দিন সকালে অনলাইনে দেয়া হবে এ প্রশ্নপত্র, যা পরীক্ষা শুরুর একঘণ্টা আগে ছাপা হবে কেন্দ্রেই। প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঠেকাতে এ নতুন উদ্যোগ বলছে শিক্ষামন্ত্রণালয়।

২০১৭ সালে এসএসসি পরীক্ষার কয়েকটি বিষয়ের প্রশ্ন ফাঁস হয়। এছাড়াও এইচএসসি, জেএসসি ও পিএসসি পরীক্ষার প্রশ্নফাঁস নিয়ে সমালোচনার মুখে পড়ে শিক্ষামন্ত্রণালয়।

প্রশ্নফাঁস ঠেকানোর নানা উদ্যোগ ব্যর্থ হওয়ায় অবশেষে আগামী বছরের এসএসসি পরীক্ষার প্রশ্ন ইন্টারনেটে পাঠিয়ে পরীক্ষা কেন্দ্রে ছাপানোর সিদ্ধান্ত হয়েছে। প্রশ্ন প্রণয়ন, সংশোধন ও নির্বাচনের কাজ একটি নির্দিষ্ট সফটওয়্যারে করা হবে।

যার মাধ্যমে প্রণয়নকারীদের কাছ থেকে প্রশ্ন নিয়ে তা প্রশ্নব্যাংকে রাখা হবে। সেখান থেকে একাধিক সেট পরীক্ষার দিন সকালে অনলাইনে পাঠানো হবে কেন্দ্রে। জেলা বা উপজেলা প্রশাসনের তত্ত্বাবধানে পরীক্ষা কেন্দ্রের একটি সুরক্ষিত কক্ষে তা ছাপা হবে।

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, পরীক্ষা সংশ্লিষ্টদের নৈতিকতার উন্নয়ন না হলে ডিজিটাল পদ্ধতিতেও প্রশ্নফাঁস ঠেকানো সম্ভব হবে না।

অভিভাবকরা বলছেন, কারিগরি ও পদ্ধতিগত দুর্বলতার কারণে প্রশ্নফাঁস ঠেকানো সম্ভব হয়নি। তাই এবারের উদ্যোগ নিয়েও খুব একটা আশাবাদী নন তারা।

বর্তমানে পরীক্ষা শুরু দুই মাসের মধ্যে প্রশ্ন ছাপানো হয়। ৩২ সেট প্রশ্নের মধ্যে আট সেট ছাপিয়ে লটারি করে বোর্ডগুলো তা তিনদিন আগে কেন্দ্রে পাঠায়।

Leave A Reply

Pinterest
Print