আজ তামিম ইকবালের জন্মদিন

0
আজ তামিম ইকবালের জন্মদিন

তামিম ইকবাল

তামিম ইকবাল বাংলাদেশের ক্রিকেট জগতের উজ্জ্বল নক্ষত্রগুলোর মধ্যে একটি নাম। দেশসেরা এই ওপেনার আজ পা রাখছেন ২৯ বছরে। শুভ জন্মদিন তামিম। ১৯৮৯ সালের আজকের এই দিনে চট্টগ্রামে জন্মগ্রহণ করেন তিনি।

তামিম অবশ্য জন্মদিনটা দেশের মাটিতে উদযাপনের সুযোগ পাচ্ছেন না। পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলতে তিনি এখন আছেন লাহোরে। সেখানে পেশোয়ার জালমির হয়ে আজ রাতে এলিমেটর ম্যাচে মাঠে নামার কথা বাংলাদেশি ওপেনারের। এই ম্যাচে তার প্রতিপক্ষ জাতীয় দলের আরেক সতীর্থ মাহমুদউল্লাহ রিয়াদের দল কোয়েটা গ্ল্যাডিয়েটর্স।

১৯৮৯ সালের ২০ মার্চ বন্দরনগরী চট্টগ্রামে বিখ্যাত খান পরিবারে জন্ম তামিমের। তার বাবার নাম ইকবাল খান, মা নুসরাত খান ইকবাল। ১৯৪৭ সালে দেশ বিভাগের সময় ভারতের উত্তর প্রদেশ থেকে বাংলাদেশে চলে আসেন তামিম ইকবালের দাদা।

ক্রিকেট পরিবারেই জন্ম তামিমের। চাচা আকরাম খান বাংলাদেশের হয়ে টেস্ট খেলেছেন। নেতৃত্বও দিয়েছেন দলকে। এখন আছেন বিসিবির গুরুত্বপূর্ণ পদে। তামিমের বড় ভাই নাফিস ইকবালও দেশের হয়ে টেস্ট খেলেছেন।

তামিম তো ছাড়িয়ে গেছেন তাদের সবাইকে। এখন পর্যন্ত বাংলাদেশের হয়ে সব ফরমেটে (টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি) সর্বোচ্চ রান সংগ্রাহক এই ওপেনার। দেশের হয়ে টেস্টে ৩০০০ এবং ওয়ানডেতে ৫০০০ হাজার রান করা মাত্র দ্বিতীয় ক্রিকেটার তামিম। টি-টোয়েন্টিতে তিনি ১০০০ রান করেছেন প্রথম বাংলাদেশি হিসেবে।

Leave A Reply

Pinterest
Print