Connect with us

আন্তর্জাতিক

ট্রাম্পের বিরুদ্ধে মাঠে নেমেছে তিন শতাধিক সংবাদমাধ্যম

Published

on

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হয়ে মাঠে নেমেছে তিন শতাধিক সংবাদমাধ্যম প্রতিষ্ঠান। সংবাদমাধ্যমের উপর ট্রাম্পের অব্যাহত আক্রমণের বিরুদ্ধে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের তিন শতাধিক সংবাদমাধ্যম ‘ফ্রি প্রেস’ ক্যাম্পেইন শুরু করছে।

‘নোংরা যুদ্ধ’ এর বিরুদ্ধে গত সপ্তাহে দ্য বোস্টন গ্লোব দেশব্যাপী এই ক্যাম্পেইনেই আহ্বান করে। এই প্রচারণায় হ্যাশট্যাগ হিসেবে ব্যবহার করা হচ্ছে ‘সংবাদমাধ্যম কারও শত্রু নয়’।

ট্রাম্প সংবাদমাধ্যমের প্রতিবেদনকে ‘ভূয়া সংবাদ’ এবং সাংবাদিকদের ‘জনগণ’ এর শত্রু হিসেবে ঘোষণা করে। বিশ্লেষকদের ধারণা এর মাধ্যমে সংবাদকর্মীদের কাজের ক্ষেত্রে ঝুঁকি বেড়ে যেতে পারে।

আজ ১৬ আগস্ট বোস্ট গ্লোব ‘সংবাদমাধ্যমের উপর প্রশাসনিক লাঞ্চনার ভয়াবহতা’ শিরোনামে একটি সম্পাদকীয় প্রকাশ করে। তারা একইসঙ্গে সবাইকে এর বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানয়। এই আহ্বানে দেশটির জাতীয় ও স্থানীয় তিন শতাধিক সংবাদমাধ্যম সাড়া দেয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোতেও এ নিয়ে আলোচনা-সমালোচনা হচ্ছে। যুক্তরাজ্যভিত্তিক সংবাদপত্র দ্য গার্ডিয়ানে প্রকাশিত সম্পাদকীয়র শিরোনামে বলা হয়, ট্রাম্পই যুক্তরাষ্ট্রের একমাত্র প্রেসিডেন্ট যিনি দৃঢ়ভাবে গোপনে সংবাদমাধ্যমের কাজের ক্ষতিসাধনের নীতি নিয়েছেন, এমনকি সংবাদমাধ্যমের কাজকে বিপজ্জনক করে তুলেছেন।

বোস্টন গ্লোবের শিরোনামে বলা হয়, সাংবাদিকরা কারও শত্রু নয়। যুক্তরাষ্ট্রে ২০০ বছর ধরে সংবাদপত্রের স্বাধীনতাকে একটি গুরুত্বপূর্ণ নীতি হিসেবে স্বীকার করে নেয়া হয়েছে। আজ সেটি কঠিন হুমকির মুখে রয়েছে। নিরপেক্ষভাবে যারা কাজ করতে চায় তাদের জন্য এটি খুবই বিপজ্জনক সংবাদ।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *