নটর ডেম কলেজ চ্যাম্পিয়ন কলেজ রোবটিক্স প্রতিযোগিতায়

0
নটর ডেম কলেজ চ্যাম্পিয়ন কলেজ রোবটিক্স প্রতিযোগিতায়

নটর ডেম কলেজ চ্যাম্পিয়ন কলেজ রোবটিক্স প্রতিযোগিতায়

প্রথমবারের মতো কলেজ শিক্ষার্থীদের জন্য আয়োজিত রোবটিক্স প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে নটর ডেম কলেজ।
ঢাকার ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ইউআইইউ) নতুন ক্যাম্পাসে বুধবার থেকে শুরু হওয়া দুই দিনব্যাপী প্রতিযোগিতা শেষ হয় বৃহস্পতিবার।

প্রতিযোগিতায় অংশগ্রহণ করে ১১টি কলেজ। প্রতিযোগিতায় দ্বিতীয় হয়েছে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ এবং তৃতীয় হয়েছে সরকারি বিজ্ঞান কলেজ।

শেষ দিনে বেলা ১০টা থেকে শুরু হয় মূল প্রতিযোগিতা। বিকালে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়।
এতে প্রধান অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এক বক্তব্যে মোস্তাফা জব্বার বলেন, কিছুদিন আগে দেশে চালু হল ফোরজি প্রযুক্তি। এদিকে ২০২০ সাল নাগাদ বিশ্বের বিভিন্ন দেশে চালু হবে ফাইভজি। প্রযুক্তির পরিবর্তনের এই সময় বড় একটি জায়গা দখল করে আছে রোবটিক্স। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে ইন্ডাস্ট্রিয়াল রোবটের চাহিদা বৃদ্ধি পাচ্ছে।

তিনি আরও বলেন, অনেকের ধারণা রোবটের কারণে দেশে অনেক মানুষ কর্মসংস্থান হারাবে। তবে আমি আশা করি এগিয়ে যাওয়া বাংলাদেশের মেধাবী তরুণ-তরুণীরা রোবট তৈরির মাধ্যমে নতুন কর্মসংস্থান সৃষ্টি করবে।

প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন নটর ডেম কলেজের দল পুরস্কার হিসেবে পায় এক লাখ টাকা। এ দলের সদস্যরা হলেন : সরণ দেবনাথ, আল ইমরান, অর্ঘ রায়, উমর ও নাবিল।

আল ইমরান বলেন, আগামীতে রোবটিক্স নিয়ে আমি আরও কাজ করব। প্রতিযোগিতায় এসে অনেক কিছু শিখতে পেরেছি। যা থেকে আমরা সামনে আরও কিছু ভালো করতে পারব।

ভেনচুরাস লিমিটেডের সিইও ইউরিকো উয়েদা বলেন, বাংলাদেশে রোবটিক্স নিয়ে বিভিন্ন আয়োজন বিশ্ববিদ্যালয় পর্যায়ে বেশি হয়ে থাকে। তাই কলেজ শিক্ষার্থীদের রোবট সম্পর্কে জানাতে এ আয়োজন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ডক্টর চৌধুরী মোফিজুর রহমান, ভিলিং গ্রুপজাপানের সিইও নাকামুরা, জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশনের (জেইটিআরও) বাংলাদেশ প্রধান ডাইসুকে আরাই এবং ডাটা সফট বাংলাদেশের ম্যানেজিং ডিরেক্টর মাহাবুব জামানসহ অনেকে।

প্রতিযোগিতার রিওয়ার্ড পার্টনার হিসেবে ছিল গ্রামীণফোন, মিডিয়া পার্টনার হিসেবে ছিল আরটিভি ও ডেইলি স্টার এবং টেকনিক্যাল পার্টনার ডাটাসফট বাংলাদেশ ও মনস্টার ল্যাব জাপান।

Leave A Reply