বরিশালে ৭০ মণ ও ধলেশ্বরীতে ৪ মেট্রিক টন জাটকা জব্দ

0

jatkaবরিশাল ও মুন্সীগঞ্জ প্রতিনিধি:
মুন্সীগঞ্জ শহরের কাছে ধলেশ্বরী নদীতে যাত্রীবাহী চারটি লঞ্চে অভিযান চালিয়ে চার হাজার ৮০ কেজি (চার মেট্রিক টন) জাটকা (ছোট ইলিশ) জব্দ করেছে কোস্টগার্ড ও মৎস্য বিভাগের সদস্যরা। গত কাল ভোর সাড়ে ৫টার দিকে এসব জাটকা উদ্ধার করা হয়। সদর উপজেলা মৎস্য কর্মকর্তা মো. শাহজাদা খসরু জানান, ভোরে ধলেশ্বরীতে যৌথ অভিযান চালানো হয়। এসময় বরিশাল থেকে ঢাকাগামী এমভি গাজি-এক, এমভি প্রিন্স অব বরিশাল, এমভি মর্নিং সান ও এমভি পূবালী নামে চারটি লঞ্চ থেকে ১২ ঝুড়ি জাটকা জব্দ করা হয়। পরে মেপে দেখা যায়, এসব ঝুড়িতে চার হাজার ৮০ কেজি জাটকা রয়েছে। তিনি আরো জানান, জব্দ করা জাটকাগুলো পরে স্থানীয় এতিমখানা ও মাদ্রাসা শিক্ষার্থীদের মধ্যে বিতরণ করা হয়েছে।
এদিকে বরিশালের আড়িয়াল খাঁ নদে অভিযান চালিয়ে দেড় লাখ মিটার কারেন্ট জালসহ ৭০ মণ জাটকা জব্দ করেছে কোস্টগার্ড। গত কাল ভোর থেকে সকাল পর্যন্ত সদর উপজেলা সংলগ্ন আড়িয়াল খাঁ নদে এ অভিযান চালানো হয়। তবে এ অভিযানে কাউকে আটক করতে পারেনি কোস্টগার্ড সদস্যরা।
বরিশাল কোস্টগার্ডের কন্টিজেন কমান্ডার মো. আমিনুল হক জানান, কারেন্ট জাল দিয়ে অবাধে জাটকা নিধন চলছে এমন সংবাদের ভিত্তিতে আড়িয়াল খাঁ নদে অভিযান পরিচালনা করা হয়। এ সময় কোস্টগার্ড সদস্যদের দেখে কতিপয় জেলে পালিয়ে গেলে সেখান থেকে দেড় লাখ মিটার কারেন্ট জাল ও ৭০ মণ জাটকা উদ্ধার করা হয়।
অভিযান শেষে জাটকাগুলো নগরীর রসুলপুরে কোস্টগার্ডের কার্যালয়ে এনে বিভিন্ন এতিমখানা, মাদ্রাসা, মন্দির ও দুস্থদের মাঝে বিতরণ করা হয়।
বরিশাল জেলা মৎস্য অফিসের কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস বলেন, জব্দ কারেন্ট জালগুলো বরিশাল জেলা প্রশাসনের নিবার্হী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে পুড়িয়ে ফেলা হয়।

Leave A Reply

Pinterest
Print