বর্ণাঢ্য আয়োজনে কুড়িগ্রাম হানাদার মুক্ত দিবস পালিত

0

শাহ্ আলম, কুড়িগ্রাম: বর্ণাঢ্য শোভা যাত্রা, পুষ্পার্ঘ অর্পন ও আলোচনাসভাসহ বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে কুড়িগ্রাম হানাদার মুক্ত দিবস পালিত।
বুধবার সকালে কুড়িগ্রাম প্রেস ক্লাবের আয়োজনে দিবসটি উপলক্ষে একটি বর্ণাঢ্য শোভা যাত্রা প্রেস ক্লাব চত্তর থেকে বের হয়ে শহর প্রদক্ষিন করে কলেজ মোড়স্থ স্বাধীনতার বিজয় স্তম্ভে মিলিত হয়। শোভা যাত্রায় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন সহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান অংশ নেয়। পরে স্বাধীনতার বিজয় স্তম্ভে একে একে পুষ্পার্ঘ অর্পন করে মুক্তিযোদ্ধা সংসদ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও প্রেস ক্লাব, সম্মিলিত সাংস্কৃতিকজোটসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।
পুষ্পার্ঘ অর্পন শেষে বিজয় স্তম্ভ চত্বরে মুক্তিযুদ্ধের স্মৃতি চারণ মূলক আলোচনায় বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান ও সাবেক এমপি মোঃ জাফর আলী, জেলা প্রশাসক আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান, অতিরিক্ত পুলিশ সুপার মেনহাজুল আলম, জেলা আওয়ামীলীগের সভাপতি মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম মঞ্জু মন্ডল, মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম টুকু, আমিনুল ইসলাম, আব্দুল বাতেন, কুড়িগ্রাম প্রেসক্লাব সভাপতি মমিনুল ইসলাম মঞ্জু, কুড়িগ্রাম হানাদার মুক্ত দিবস উদযাপন পরিষদের আহবায়ক মুক্তিযোদ্ধা হারুন-অর-রশিদ লাল, সদস্য সচিব ও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল ভৌমিক, জাসদ এর সভাপতি ইমদাদুল হক এমদাদ, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি জ্যোতী আহমদ, সাধারণ সম্পাদক দুলাল বোস প্রমূখ।
দিবসটি উপলক্ষে জেলা আওয়ামীলীগের পক্ষ থেকে সন্ধ্যায় স্থানীয় শহীদ মিনার চত্বরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এতে প্রচ্ছদ কুড়িগ্রাম, সম্প্রতিক কুড়িগ্রাম ও জেলা শিল্পকলা একাডেমীর শিল্পীরা সংগীত, নৃত্য ও আবৃত্তি পরিবেশন করে।
১৯৭১ সালের ৬ ডিসেম্বর মুক্তি বাহিনী ও মিত্র বাহিনীর সম্মিলিত আক্রমনে পিছু হটতে বাধ্য হয় পাকবাহিনী। হানাদার মুক্ত হয় কুড়িগ্রাম।

Leave A Reply

Pinterest
Print