রাজধানীর চার ওসির বিরুদ্ধে হাইকোর্টের রুল

0

oc-dkআদালতের আদেশ সত্ত্বেও ফুটপাত দখলমুক্ত না করায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের অধীন চার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) বিরুদ্ধে কেন আদালত অবমাননার অভিযোগে ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

ওসিরা হলেন-বংশাল থানার নুর-ই আলম সিদ্দিকী, সুত্রাপুর থানার আশরাফ উদ্দিন, কোতয়ালী থানার আবুল হাসান ও শাহবাগ থানার আবু বকর সিদ্দিকী।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে সোমবার বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন। আগামী ২ সপ্তাহের মধ্যে তাদেরকে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ।

রাজধানীর জিরো পয়েন্ট থেকে সদরঘাট পর্যন্ত যানবাহন চলাচল নির্বিঘ্ন রাখতে হাইকোর্টের দেওয়া রায় কার্যকর না হওয়ায় এই চার পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ এনে রিট করেন আইনজীবী মনজিল মোরসেদ। হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশের পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করা হয়।

পরে মনজিল মোরসেদ বলেন, হাইকোর্টের রায়ের পর এখনও দখলমুক্ত হয়নি রাস্তা ও ফুটপাত। এ বিষয়ে চার থানার ওসিকে লিগ্যাল নোটিশ দেওয়া হলেও জবাব আসেনি। এ জন্য মামলা করা হয়েছে। সেই প্রেক্ষিতে রিটটি দায়ের করা হয়েছে।

হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের করা এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১২ সালের ২৬ ফেব্রুয়ারি হাইকোর্ট এক রায়ে রাজধানীর জিরো পয়েন্ট থেকে সদরঘাট পর্যন্ত ফুটপাত পরিষ্কার রাখাসহ যানবাহন চলাচল নির্বিঘ্ন রাখতে সরকারকে নির্দেশ দেয়।

Leave A Reply

Pinterest
Print