শেরপুরের কালীদহ সাগরে সনাতন ধর্মাবলম্বীদের বারুনী স্নান অনুষ্ঠিত

0

srp2শেরপুর সংবাদদাতা: পাপ মোচনের আশায় প্রতি বছরের ন্যায় এবারও শেরপুরের ঐতিহ্যবাহী গড়জড়িপার কালীদহ সাগরে সনাতন ধর্মাবম্বীদের বারুনী স্নান অনুষ্ঠিত হয়েছে। আজ ৫ এপ্রিল মঙ্গলবার মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথিতে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বিপুল সংখ্যক সনাতন ধর্মাবলম্বী বৈদিকমন্ত্র উচ্চারণসহ সাগরের পূণ্য সলিলে অবগাহন করেন।
এ সময় পূণ্যার্থীগণ পূর্ব পুরুষের আত্মার শান্তির জন্য তর্পন করেন। স্নানার্থীদের বিশ্বাস এ পূণ্য সলিলে অবগাহন করলে মনের সকল কুটিলতা, সংকীতনতা ও পাপ মোচন হয়। এ উপলক্ষে সাগরপাড়ে অনুষ্ঠিত হয় গঙ্গাপূজা ও সংকীর্তন। এতে শেরপুর জেলাসহ বিভিন্ন স্থান থেকে শত শত ভক্ত ও পূণ্যার্থীরা অংশ নেন।
শেরপুর জেলা শহর থেকে প্রায় ৭ কিলো মিটার দুরে শ্রীবর্দী উপজেলার গড়জরিপা ইউনিয়নে এ কালীদাহ সাগর। প্রায় দের শত বছর আগে কোচ সামন্ত আমল থেকে ঐতিহ্যবাহী গড়জড়িপা মাটির দূর্গ সংলগ্ন কালীদহ সাগরে বারুনী স্নান অনুষ্ঠিত হয়ে আসছে। কিন্তু বর্তমানে ওই কালীদহ সাগর শুকিয়ে যাওয়ায় এর জৌলুস কমে গেছে। এছাড়া পূর্বে এখানে ১৫ দিনব্যাপী মেলা বসতো। সে মেলা এখন আর হয়না। তবে এখন স্নানের দিন ভোর থেকে বেলা ১২ টা পর্যন্ত চলে এ মেলা। মেলায় দেশীয় হস্তশিল্প, মাটির খেলনা, বাঁশ বেতের তৈজসপত্র, মুখরোচক খাবারের দোকান নিয়ে পশারীরা ভিড় জমায়। এবার মেলায় উলে­খযোগ্য পূণ্যার্থীর আগমন ঘটেছে।

Leave A Reply

Pinterest
Print