সাটুরিয়ায় পা দিয়ে পরীক্ষা দিচ্ছে অদম্য রুবেল

0

আব্দুস ছালাম সফিক, মানিকগঞ্জ: অদম্য ইচ্ছা শক্তি নিয়ে সাটুরিয়ার রুবেল মিয়া পা দিয়ে লিখে এসএসসি পরীক্ষা দিচ্ছে। জন্মের পর থেকেই রুবেল মিয়ার দুই হাত নেই। নিজ উদ্যোগে বিদ্যালয় গিয়ে দরিদ্র রুবেল পড়ালেখা চালিয়ে যাচ্ছে।
জেলার সাটুরিয়া উপজেলার তিল্লি ইউনিয়নের ঘোষ পাড়ার হবি মিয়ার ছেলে রুবেল মিয়া তিল্লি উচ্চ বিদ্যালয় থেকে চলতি বছর অনুষ্ঠিত মাধ্যমিক পরীক্ষায় অংশগ্রহণ করেছে।
রুবেলের মা সখিনা বেগম জানান, তার ৩ সন্তানের মধ্যে রুবেল মেঝো। বড় মেয়ে বিয়ে করেছেন। রুবেলের জন্ম থেকেই দুই হাত নেই। বড় হওয়ার পর ও একাই স্কুলে যেত। বাবা রিক্সা চালিয়ে রুবেলের লেখা পড়ার খরচ বহন করছে।
রুবেল স্থানীয় তিল্লি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় ও তিল্লি উচ্চ বিদ্যালয় থেকে জেএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে উত্তীর্ণ হয়। সে এ বছর মাধ্যমিক পরীক্ষায় অংশ নিয়েছে।
এ ব্যাপারে রুবেল জানায়, আমার হাত নেই সেটা মনেই করি না। আমি একজন নিজেকে প্রতিবন্ধি মনে করি না মানুষ মনে করি। পড়াশুনা শেষ করে সরকারি চাকুরী করে দেশ ও মা- বাবার সেবা করতে চাই।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. মহিউদ্দিন জানান, রুবেল শারীরিক প্রতিবন্ধি হয়েও সে অন্যসব পরীক্ষার্থীদের সাথে স্বাভাবিক ভাবে পরীক্ষা দিচ্ছে । তার জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় বরাদ্দ দেওয়া হয়েছে ।
সাটুরিয়া উপজেলা নির্বাহী অফিসার নাহিদ ফারজানা সিদ্দিকী জানান, রুবেলকে সকল ধরণের সুবিধা দেওয়া হবে। তাকে নিয়মিত প্রতিবন্ধি ভাতা দেওয়া হচ্ছে।

Leave A Reply

Pinterest
Print