Connect with us

স্বাস্থ্য

আচরণ দেখা চেনা যাবে আত্মহত্যা-প্রবণ মানুষ

Published

on

বড় ধরনের এক আন্তর্জাতিক সমীক্ষা শেষে বিজ্ঞানীরা বলছেন, আত্মহত্যার চেষ্টা করেছে এমন মানুষের আচরণের মধ্যে এক ধরণের সাদৃশ্য পেয়েছেন তারা। ইউরোপিয়ান কলেজ অব নিউরো-সাইকো-ফার্মাকোলজির এই সমীক্ষায় মূলত আত্মহত্যা-প্রবণ মানুষের আচরণের উপর নজর দেয়া হয়েছে। তারা দুদল মানুষের আচরণের তুলনা করেছেন। এদের একদল এক বা একাধিক বার আত্মহননের চেষ্টা করেছে, আরেকদল বিষণ্ণতার রোগী কিন্তু কখনো আত্মহননের চেষ্টা করেনি। গবেষকরা বলছেন, যেসব বিষণ্ণতায় ভোগা মানুষ যথেচ্ছ গতিতে গাড়ি চালায়, কোনকিছুতে বাছবিচার করে না এবং ঘরের মধ্যে অকারণ পায়চারি করে, তাদের আত্মহননের চেষ্টা চালানোর সম্ভাবনা শতকরা ৫০ ভাগ বেশী। বিজ্ঞানীরা আশা করছেন, গবেষণার এই ফলাফল ব্যবহার করে বিষণ্ণতার চিকিৎসা আরো কার্যকর করা সম্ভব হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে প্রতিবছর বিশ্বে আট লাখ মানুষ আত্মহত্যা করে এবং ব্যর্থ চেষ্টা চালায় এর কুড়ি গুণ বেশী মানুষ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে প্রতিবছর বিশ্বে আট লাখ মানুষ আত্মহত্যা করে এবং ব্যর্থ চেষ্টা চালায় এর কুড়ি গুণ বেশী মানুষ।

বড় ধরনের এক আন্তর্জাতিক সমীক্ষা শেষে বিজ্ঞানীরা বলছেন, আত্মহত্যার চেষ্টা করেছে এমন মানুষের আচরণের মধ্যে এক ধরণের সাদৃশ্য পেয়েছেন তারা। ইউরোপিয়ান কলেজ অব নিউরো-সাইকো-ফার্মাকোলজির এই সমীক্ষায় মূলত আত্মহত্যা-প্রবণ মানুষের আচরণের উপর নজর দেয়া হয়েছে। তারা দুদল মানুষের আচরণের তুলনা করেছেন। এদের একদল এক বা একাধিক বার আত্মহননের চেষ্টা করেছে, আরেকদল বিষণ্ণতার রোগী কিন্তু কখনো আত্মহননের চেষ্টা করেনি।

গবেষকরা বলছেন, যেসব বিষণ্ণতায় ভোগা মানুষ যথেচ্ছ গতিতে গাড়ি চালায়, কোনকিছুতে বাছবিচার করে না এবং ঘরের মধ্যে অকারণ পায়চারি করে, তাদের আত্মহননের চেষ্টা চালানোর সম্ভাবনা শতকরা ৫০ ভাগ বেশী। বিজ্ঞানীরা আশা করছেন, গবেষণার এই ফলাফল ব্যবহার করে বিষণ্ণতার চিকিৎসা আরো কার্যকর করা সম্ভব হবে।  বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেবে প্রতিবছর বিশ্বে আট লাখ মানুষ আত্মহত্যা করে এবং ব্যর্থ চেষ্টা চালায় এর কুড়ি গুণ বেশী মানুষ। সূত্র: বিবিসি

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *