Connect with us

জাতীয়

পেট্রোল-অকটেনের দাম কমলো লিটার প্রতি ১০ টাকা

Published

on

আজ থেকে পেট্রোল ৮৬, অকটেন ৮৯ টাকাবিডিপি প্রতিবেদক: ফার্নেস অয়েলের দাম কমার ২৪ দিনের মাথায় দেশে সব ধরনের জ্বালানী তেলের দাম কমেছে। অকটেন ও পেট্রোল লিটারে দশ টাকা এবং কেরোসিন ও ডিজেল লিটারে তিন টাকা কমানো হয়েছে। নতুন দর অনুযায়ী অকটেন ও পেট্রোল বিক্রি হবে প্রতি লিটার যথাক্রমে ৮৯ টাকা ও ৮৬ টাকায়; যার পূর্ব মূল্য ৯৯ টাকা ও ৯৬ টাকা।
অর্থাৎ পেট্রোল-অকটেনের দাম লিটার প্রতি কমেছে ১০ টাকা। ডিজেল-কেরোসিনের দাম তিন টাকা করে কমিয়েছে সরকার। বর্তমানে ডিজেল ও কেরোসিন ৬৮ টাকায় বিক্রি হচ্ছে। রোববার সন্ধ্যায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এ সংক্রান্ত আদেশ জারি করেছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, রাত ১২টার পর থেকেই নতুন এই দর কার্যকর হবে।
আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেল প্রতি ব্যারেলের দাম উঠেছিল ১২২ ডলার। এরপর ২০১৩ সালের ৪ জানুয়ারি বাংলাদেশে জ্বালানি তেলের দাম বাড়ানো হয়। ওই সময় পেট্রোল-অকটেন লিটার প্রতি ৫ টাকা ও ডিজেল কেরোসিনের দাম ৭ টাকা করে বাড়ায় সরকার।
এদিকে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম কমতে কমতে ৪০ ডলারে নেমে এসেছে আরো আগেই। তাই নানা মহল থেকেই দাবি ওঠে তেলের দাম কমানোর। তবে সরকার বিষয়টি মানছিল না। বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের লোকসান পুষিয়ে নিতেই সরকার দাম সম্বনয় করছিল না বলে বলা হচ্ছিল।
এরআগে দেশের বাজারে ফার্নেস অয়েলের দাম কমায় সরকার। ৩১ মার্চ এই তেলের দাম কমিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়। তার আগে ২৮ মার্চ মন্ত্রিসভার বৈঠকে জ্বালানি তেলের দাম কমানো সিদ্ধান্ত নেয় সরকার। ফার্নেস অয়েলের হ্রাসকৃত মূল্য কার্যকর হওয়ার তিনদিনের মধ্যে খবর আসে পেট্রোল-ডিজেলের দামও কমছে। তবে তখন জানা যাচ্ছিল, এর জন্য ছয় মাস পর্যন্ত সময় লেগে যেতে পারে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *