Connect with us

বিবিধ

ইউনিয়ন পর্যায়ে অপটিক্যাল ফাইবার স্থাপনে মন্ত্রিসভায় বিল উত্থাপন আজ

Published

on

তথ্য-প্রযুক্তি ডেস্ক :  আওয়ামী লীগ সরকারের রাজনৈতিক ইশতেহার রূপকল্প ভিশন-২০২১ ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে দেশের উপজেলা শহর থেকে ইউনিয়ন পর্যায়ে অপটিক্যাল ফাইবার স্থাপন করা হবে। আজ বুধবার সচিবালয়ে অনুষ্ঠিতব্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকে এ বিষটি উপস্থাপিত হওয়ার কথা রয়েছে। মন্ত্রিসভার অনুমোদন পেলেই বাস্তবায়নের পরবর্তী প্রক্রিয়া শুরু হবে।

প্রকল্পের আওতায় উপজেলা শহর থেকে ১ হাজার ২শ’ টি ইউনিয়ন পরিষদে অপটিক্যাল ফাইবার ক্যাবল সংযোগ প্রদান করা হবে। এছাড়াও ৫শ ৫৪টি বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) সেন্টার স্থাপন, পাইলট ভিত্তিতে ক্লাইউড প্ল্যাটফর্ম নির্মাণ, বিদ্যমান নেটওয়ার্ক ম্যানেজমেন্ট সিস্টেমের ধারণ ক্ষমতা বৃদ্ধিকরণ, প্রয়োজনীয় নেটওয়ার্ক যন্ত্রাদি স্থাপন এবং হেল্পডেস্ক স্থাপন।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক বাস্তবায়নাধীন ডেভলপমেন্ট অফ আইসিটি ইনফ্রা নেটওয়ার্ক ফর বাংলাদেশ গর্ভমেন্ট প্রকল্প ৩ এর প্রকল্প গ্রহন করা হয়েছে। সরকারের সঙ্গে সরকারের চুক্তি (জি টু জি) প্রকল্পের মাধ্যমে বাস্তবায়ন করা হবে।

এতে ব্যবহৃত প্রয়োজনীয় পণ্য, ভৌতকাজ এবং সেবা ক্রয়ের জন্য ব্যয় হবে ১ হাজার ৩শ ১৯ কোটি ২৫ লাখ টাকা। অর্থায়ন করবে চায়না এক্সিম ব্যাংক। বাস্তবায়ন করবে চীনের রাষ্ট্রীয় ঠিকাদারী প্রতিষ্ঠান চায়না ইন্টারন্যাশনাল রেলওয়ে গ্রুপ কোম্পানী লিমিটেড।

চলতি বছরের ডিসেম্বর মাস নাগাদ কাজ শুরু এবং শেষ হওয়ার কথা রয়েছে ২০১৭ সালের নভেম্বর মাসে। এজন্য ২০১৪ সালের ২৪ সেপ্টেম্বর ঠিকাদারী প্রতিষ্ঠানটির সঙ্গে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও প্রযুক্তি বিভাগ চুক্তি স্বাক্ষর করেছে।

দেশের সরকারি অফিসগুলোর মধ্যে যোগাযোগ ও ইসার্ভিস সেবা প্রদান ব্যবস্থা সহজ করতে ২০১০ সালের এপ্রিলে শুরু হয় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক বাস্তবায়নাধীন ডেভলপমেন্ট অফ আইসিটি ইনফ্রা নেটওয়ার্ক ফর বাংলাদেশ গর্ভমেন্ট প্রকল্প (বাংলাগভনেট)। এর আগে আরও দুটি প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *