Connect with us

বিচিত্র সংবাদ

কাঁচামরিচে আগুন, কেজি ২৮০ টাকা!

Published

on

1441380764A
কাঁচামরিচের কেজি ২৮০ টাকা। শুক্রবার রাজধানী বিভিন্ন খুচরা বাজারে মানভেদে প্রতি কেজি কাঁচামরিচ বিক্রি হয়েছে ২৫০ থেকে ২৮০ টাকায়। মাত্র তিন দিনের ব্যবধানে নিত্য প্রয়োজনীয় এ পণ্যটির দাম রীতিমতো আকাশ ছুঁয়েছে।
 ব্যবসায়ীরা জানান, বৃষ্টির পাশাপাশি দেশের বিভিন্ন জেলায় বন্যার কারণে কাঁচা মরিচের ক্ষেত নষ্ট হয়ে গেছে। যে কারণে চাহিদামতো কাঁচামরিচের সরবরাহ নেই। ফলে দাম বাড়ছে।
 ব্যবসায়ীরা বলেন, কাঁচামরিচের একটি বড় চালান আসে উত্তরাঞ্চলের বগুড়া থেকে। কিন্তু বন্যার এই জেলার সারিয়াকান্দিসহ বিভিন্ন এলাকা প্লাবিত হওয়ায় নষ্ট হয়ে গেছে কাঁচামরিচের ক্ষেত। ফলে এই জেলা থেকে কাঁচামরিচের সরবরাহ প্রায় নেই বললেই চলে।
 ব্যবসায়ীরা বলেন, বাজারে এখন যে কাঁচামরিচ বিক্রি হচ্ছে তা ভারত থেকে আমদানি করা। এই মরিচ দাম বেশি হলেও তেমন ঝাল নেই। তারপর চাহিদা অনুয়ায়ী সরবরাহ কম থাকায় বেশি দামে বিক্রি হচ্ছে।
 শুক্রবার রাজধানীর নিউমার্কেটে বাজার করতে এসে কাঁচামরিচের দাম শুনে রীতিমতো যেন আকাশ থেকে পড়েন চাকরিজীবী। তিনি বিস্ময় প্রকাশ করে বলেন, বিশ্বাস করতে পারছি না। এক কেজি কাঁচামরিচের দাম ২৮০ টাকা। তিনি দরদাম করে ২০০ গ্রাম কাঁচামরিচে কেনেন ৫৫ টাকায়। এ ছাড়া, পাইকারি বাজার কাওরানবাজারে প্রতি কেজি কাঁচামরিচ বিক্রি হয়েছে ২০০ থেকে ২২০ টাকায়।
 সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ভারতে বর্তমানে মানভেদে প্রতি কেজি মরিচ বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকা। পরিবহন  ও অনান্য খরচ দিয়ে প্রতি কেজি কাঁচা মরিচের দাম পড়ছে সর্বোচ্চ ১১৫ থেকে ১২০ টাকা। এই হিসেবের সাথে মুনাফা যোগ করলে প্রতি কেজি কাঁচা মরিচের দাম সর্বোচ্চ ১৩০ থেকে ১৪০ টাকার বেশী হওয়ার কথা নয়।
 কাওরানবাজাররের পাইকারি ব্যবসায়ী স্বপন বলেন, অতিবৃষ্টি ও বন্যার কারণে কাঁচা মরিচের ক্ষেত নষ্ট হওয় যাওয়ায় এ অবস্থার সৃষ্টি হয়েছে। তবে টানা কয়েক দিন রোদ থাকলেই অবস্থার উন্নতি হবে। তখন মরিচের দাম কমে আসবে।
বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *