Connect with us

বিবিধ

দেশজুড়ে ই-লাইব্রেরী করবে মেলিন্ডা গেটস্ ফাউন্ডেশন

Published

on

প্রযুক্তিডেস্ক:   দ্যা বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সহায়তায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে দেশে বিদ্যমান লাইব্রেরীসমূহকে সময়োপযোগী ও আধুনিক লাইব্রেরী হিসেবে গড়ে তুলতে উদ্যোগী হয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

বাংলাদেশে অবস্থিত ব্রিটিশ কাউন্সিলের একটি প্রতিনিধি দল আজ সকালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলকের সাথে তার দপ্তরে সাক্ষাৎ করতে এলে এই বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

বাংলাদেশে অবস্থিত ব্রিটিশ কাউন্সিল, বাংলাদেশের লাইব্রেরী বিষয়ে একটি সার্ভে পরিচালনা করলে প্রতিমন্ত্রী এই সার্ভের বিভিন্ন তথ্য ও উপাত্ত বিশ্লেষণ করে বাংলাদেশে ই-লাইব্রেরী চালুর জন্য ব্রিটিশ কাউন্সিলকে উদ্েযাগ নিতে অনুরোধ জানান। প্রতিনিধি দল প্রতিমন্ত্রীকে অবহিত করেন যে, দ্যা বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন বাংলাদেশে ই-লাইব্রেরী চালুর বিষয়ে আগ্রহী।

প্রতিমন্ত্রী এই প্রস্তাবে সায় দিয়ে বলেন, “বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ রূপান্তর করা আমাদের ভিশন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে যে ডিজিটাল বাংলাদেশ গঠনের ঘোষণা দিয়েছেন, তা বাস্তবায়নে আমাদের একটি শিক্ষিত জাতি অপরিহার্য। তাই দ্যা বিল এন্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের এই প্রস্তাব আমরা সাদরে গ্রহণ করছি ।

তিনি আরো বলেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের নেতৃত্বে এজন্য প্রয়োজনীয় সব ধরণের সহযোগীতা প্রদান এবং পদক্ষেপ গ্রহণে তার মন্ত্রণালয় প্রস্তুুত রয়েছে।

জুনাইদ আহ্মেদ পলক এই সময় অবহিত করেন যে, সরকার খুব শিগগিরই পিপলস কল সেন্টার নামে একটি কল সেন্টার চালু করতে যাচ্ছে যেখানে এই ই-লাইব্রেরী কার্যক্রমকেও যুক্ত করা যাবে।

ফলে এই ই-লাইব্রেরী কার্যক্রম প্রকৃতই গণমুখী হবে এবং আগামী প্রজন্ম বই পড়ায় আগ্রহী হবেন উল্লেখ করে তিনি আরো বলেন, সারাদেশে সরকার স্থাপিত ৩ হাজার ৫০০ টি কম্পিউটার ল্যাব এবং আগামীতে স্থাপিতব্য আরো ২ হাজার কম্পিউটার ল্যাব (যার মধ্যে ৬৪টি হলো কম্পিউটার ল্যাব কাম ল্যাঙ্গুয়েজ ল্যাব)-এ ইন্টারনেট সংযোগ প্রদান এবং ই-লাইব্রেরী সুবিধা প্রদান করা হবে। তাছাড়াও দেশে বিদ্যমান সব ইউনিয়ন ডিজিটাল সেন্টারকে ই-লাইব্রেরী কার্যক্রমের আওতায় আনার বিষয়ে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ব্রিটিশ কাউন্সিলের উপ-পরিচালক ম্যাট পাসির নেতৃাত্বাধীন এই প্রতিনিধিদলে আরো ছিলেন ব্রিটিশ কাউন্সিলের সহকারী পরিচালক (ব্যবসা উন্নয়ন) থমাস দোহারটি এবং ব্রিটিশ কাউন্সিলের ব্যবসা উন্নয়ন সমন্বয়কারী নাবিলা রহমান।

এই সময় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক আশরাফুল ইসলাম, জাতীয় ডেটা সেন্টারের পরিচালক তারেক বরকতউল্লাহসহ অন্যান্য কর্মকর্তা।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *