Connect with us

দেশজুড়ে

পথে পথে বাধা ‘সড়কের উপর হাট

Published

on

moheshpur  road  pic- মহেশপুর, ঝিনাইদহ:
ঝিনাইদহ জেলার বিভিন্ন সড়ক ও মহাসড়কের উপর অসংখ্য স্থানে হাট-বাজার বসছে। এসব হাটবাজারের দু’পাশে থমকে দাঁড়িয়ে থাকতে হচ্ছে যানবাহনকে। সৃষ্টি হচ্ছে যানজট। আর এসব যানজটে আটকা পড়ে বিরক্ত হচ্ছেন চালক-যাত্রীরা। সময়ের অপচয় হচ্ছে ঘণ্টার পর ঘণ্টা। রাস্তার উপর হাট-বাজার বসায় সাপ্তাহিক হাটের দিনগুলোতে তীব্র যানজট এবং জনদুর্ভোগের সৃষ্টি হয়। সড়ক ও জনপথ বিভাগসহ প্রশাসনের নেই কোন নজরদারি বা কার্যকরী পদক্ষেপ।
সরেজমিনে দেখা গেছে, ব্যস্ততম খুলনা-কুষ্টিয়া মহাসড়কের ঝিনাইদহ অংশের শেখপাড়া, বিষয়খালি, তেঁতুলতলায় রাস্তার উপর বসছে হাট-বাজার। তরিতরকারীসহ ধান, পাট, পেয়াজের বাজার বসে এসব স্থানে। এছাড়া ঝিনাইদহমাগুরা-চুয়াডাঙ্গা মহাসড়কের হাট গোপালপুর, গোয়ালপাড়া, হলিধানী, নগরবাথান, ডাকবাংলাতে রাস্তার উপর হাট বসছে। কালীগঞ্জ-চুয়াডাঙ্গা মহাসড়কের কোটচাঁদপুর, খালিশপুরে রাস্তার উপর হাট বসছে। মহেশপুর উপজেলার ভাস্কর্যের মোড়, বেলেমাঠ, জলিলপুর, সস্তাবাজার, নাটিমা। ঝিনাইদহ, শৈলকুপা, কালীগঞ্জ, কোটচাঁদপুর প্রভৃতি পৌরসভার ভেতরও রাস্তার উপর হাট বসে। হাটের দিনগুলোতে পণ্য বোঝাই ভ্যান, নসিমন ও আলম সাধুতে সড়কগুলো ভরে যায়। যানবাহন ও মানুষের চলাচলে বিঘœ সৃষ্টি হয়। এ ছাড়া যানজটে জনদুর্ভোগের সৃষ্টি হয়। রাস্তার দু’পাশে গড়ে ওঠা অবৈধ হাট-বাজার উচ্ছেদ করা কঠিন বলে অনেকে জানায়। কারণ উচ্ছেদ করতে গেলেই রাজনৈতিক চাপ আসে। নেতারা এসব বাজার উচ্ছেদ করতে দেন না বলেও অভিযোগ আছে।
ঝিনাইদহ জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি হবিবুর রহমান হবি জানান, রাস্তার দু’পাশে অবৈধ বাজার বসার কারণে যানবাহন চলাচল বিঘিœত হচ্ছে। বাড়ছে সড়ক দুর্ঘটনা। মহাসড়কগুলোর ওপর বসা অসংখ্য হাট-বাজার ভয়াবহ ঝুঁকিতে ফেলেছে ঢাকা-খুলনা সহ দক্ষিণ-পশ্চিম অঞ্চলে চলাচলকারী যানবাহনকে। এসব হাট-বাজারের কারণে একদিকে সড়ক দুর্ঘটনা বাড়িয়ে দিয়েছে, তেমনি যানবাহনগুলোর গন্তব্যে পৌঁছতে সময় বেশি লাগছে। ঝিনাইদহসহ আশপাশের এলাকায় জেলার সঙ্গে সংযোগকারী মহাসড়কের পাশে সপ্তাহে অন্তত দু’দিন প্রায় ২০টি হাট-বাজার বসে। এসব হাট-বাজার এখন মহাসড়ককে অরক্ষিত করে তুলছে।
ঝিনাইদহের জেলা প্রশাসক শফিকুল ইসলাম জানান, সংশ্লিষ্ট এলাকার ইউএনও, বাজার কমিটি ও ইজারাদারগণ এসব নিয়ন্ত্রণে কাজ করবে, এগুলো তাদের দায়িত্ব। সড়ক ও জনপথ অধিদফতর (সওজ) ঝিনাইদহের নির্বাহী প্রকৌশলী রফিকুল ইসলাম জানান, আমাদের নিরাপত্তা জ্ঞান থাকলে সড়কের ধারে যত্রতত্র হাট বসাত না। হাট উচ্ছেদের ব্যাপারে তালিকা করা হয়েছে, দ্রুত মাঠ পর্যায়ে কাজ শুরু করা হবে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *