Connecting You with the Truth

পঞ্চগড়ে সনাতন ধর্মাবলম্বীদের গঙ্গা স্নান শুরু

পঞ্চগড় প্রতিনিধি:
পঞ্চগড়ের বোদা উপজেলায় সনাতন ধর্মাবলম্বীদের তিন দিনব্যাপী গঙ্গা স্নান (মহাবারুণী মেলা) শুরু হয়েছে।
গত কাল বুধবার সূর্যোদয়ের পর থেকেই উপজেলার কাজলদিঘী কালিয়াগঞ্জ ইউনিয়নের বোয়ালমারী এলাকায় করতোয়া নদীর উত্তর মুখী স্রোতে এ স্নানোৎসব শুরু হয়।
পঞ্চগড়সহ উত্তরাঞ্চলের ১৬টি জেলার সনাতন ধর্মাবলম্বী বিভিন্ন বয়সের হাজার হাজার নারী-পুরুষ নিজেকে পাপ মুক্ত করা ও পূণ্যতার আশায় করতোয়া নদীর উত্তরমুখী স্রোতে দীর্ঘ তিনশ’ বছর ধরে গঙ্গা স্নান করে আসছেন। ব্রিটিশ আমল থেকেই চৈত্রের মধুকৃষ্ণ ত্রয়োদশী তিথিতে প্রতি বছর করতোয়া নদীর উত্তরমুখী স্রোতে এ গঙ্গা স্নান অনুষ্ঠিত হয়।
সনাতন ধর্মাবলম্বীরা এখানে গঙ্গা স্নানের পাশাপাশি পূর্বপুরুষদের আত্মার শান্তি কামনা ও নিজেদের পূণ্যলাভ ও পাপ মোচনের জন্য পূজা অর্চণা করে থাকেন। স্নান উপলক্ষে করতোয়া নদীর দুই পাড়ে বসেছে সপ্তাহব্যাপী বারুণী মেলা। পুণ্যার্থী ও দর্শনার্থীরা এ মেলা থেকে গৃহস্থালি কাজে ব্যবহৃত বিভিন্ন সামগ্রী কিনে থাকেন।
কাজলদিঘী কালিয়াগঞ্জ ইউপি চেয়ারম্যান ফজলার রহমান জানান, গঙ্গা স্নান উপলক্ষে আয়োজিত বারুণী মেলায় শুধু সনাতন ধর্মাবলম্বীরাই আসেন না, মুসলিম সম্প্রদায়ের মানুষেরও ব্যাপক সমাগম ঘটে।
বোদা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মজনুর রহমান বলেন, সনাতন ধর্মাবলম্বীদের পূণ্য স্নান ও মেলায় শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

Comments
Loading...