Connect with us

জাতীয়

আজ মাইকেল মধুসূদন দত্তের ১৪৩তম মৃত্যুবার্ষিকী

Published

on

মাইকেল-মধুসূদন-দত্ত

বিডিপি ডেস্ক: মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৪৩তম মৃত্যুবার্ষিকী আজ। ১৮৭৩ সালের ২৯ শে জানয়ার‍্য তিনি মৃত্যুবরন করেন। তার জন্ম যশোর জেলায় ১৮২৪ সালের ২৫শে জানুয়ারী। মাইকেল মধুসূদন যৌবন বয়সে খ্রিষ্ট ধর্ম গ্রহন করেন এবং ইংরেজিসাহিত্য রচনায় মনোনিবেশ করেন।
মাইকেল মধুসূদনের মৃত্যুবার্ষিকী উপলক্ষে এবারও বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করবে তার জন্মস্থান যশোর জেলার সাগরদাঁড়ি-এর কতিপয় সাংস্কৃতিক সংগঠন।
জীবনের দ্বিতীয় পর্বে এসে যখন মাইকেল বুঝতে পারেন ইংরেজরা তাকে পরিহাস করে তখন তিনি আবার তার মাতৃভাষা বাংলার প্রতি আকৃষ্ট হন এবং বাংলায় নাটক, কবিতা, উপন্যাস রচনা করেন। এ সময় তিনি মাতৃভাষা বাংলার প্রতি ভালবাসা হিসেবে উপহার দেন বিশ্ব বিখ্যাত সনেট কবিতা।
মাইকেল মধুসূদন দত্তই মেঘনাদবোধ কাব্য নামক বিখ্যাত মহাকাব্যের জনক। তার রচিত অন্যান্য উল্লেখযোগ্য গ্রন্থগুলো হলঃ দ্য ক্যাপটিভ লেডি, শর্মিষ্ঠা, কৃষ্ণকুমারী (নাটক), পদ্মাবতী (নাটক), বুড়ো শালিকের ঘারে রো, একেই কি বলে সভ্যতা, তিলোত্তমাসম্ভব কাব্য, বীরাঙ্গনা কাব্য, চতুর্দশপদী কবিতাবলি, হেক্তর বধ ইত্যাদি।
মোটকথা মাইকেল মধুসূদন দত্তের রচিত সাহিত্যকর্ম ছিল তখনকার অখণ্ড ভারতের অর্থনৈতিক ও সামাজিক চালিকা শক্তি। তবে মাইকেলের ব্যক্তিগত জীবন ছিল নাটকীয় ও বেদনাঘন। মাত্র ৪৯ বছর বয়সে কলকাতায় কপর্দকশূন্য করুণ অবস্থায় মৃত্যু হয় এই মহাকবির।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *