Connect with us

জাতীয়

আফ্রো-এশিয়ান শীর্ষ সম্মেলন : প্লেনারি সেশনে সহ-সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা

Published

on

 এশিয়ান-আফ্রিকান শীর্ষ সম্মেলনের দ্বিতীয় দিনে চতুর্থ প্লেনারি সেশনে আজ আফ্রো-এশিয়ান নেতৃবৃন্দ দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা জোরদারের মাধ্যমে উভয় মহাদেশের অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত এবং অভিন্ন সমস্যাসমূহ উত্তরণের বিভিন্ন কৌশল নিয়ে আলোচনা করেন।

কর্মকর্তারা বলেন, বানদুং ম্যাসেজ, এনএএএসএফ নবায়ন এবং ফিলিস্তিনকে এশিয়ান ও আফ্রিকান দেশসমূহের সমর্থনের ঘোষণা-এ তিন ফলাফলের মধ্যদিয়ে শীর্ষ সম্মেলন শেষ হচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং মিশরের প্রধানমন্ত্রী ইব্রাহিম মেহবুব চতুর্থ প্লেনারি সেশনে সহ-সভাপতির দায়িত্ব পালন করেন। আলোচনায় অন্যান্যের মধ্যে লিবিয়ার প্রতিনিধি পরিষদের সভাপতি আকিলা সালেহ ইশা, ফিলিপাইনের ভাইস প্রেসিডেন্ট জেজোমার সি বিনায়, মালয়েশিয়ার যোগাযোগ ও মাল্টিমিডিয়া মন্ত্রী শাবেরি চেক, পাকিস্তানের প্রধানমন্ত্রীর জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজ এবং নাইজেরিয়ার পররাষ্ট্র বিষয়ক মন্ত্রী আমিনু বশির ওয়ালি অংশ নেন।

জাকার্তায় বুধবার তিনদিন ব্যাপী শুরু হওয়া সম্মেলনের লক্ষ্য উন্নয়ন ও বিশ্বসংকট নিরসন এবং উভয় মহাদেশের মধ্যেকার সম্পর্ক জোরদারে একটি মৌল ভিত্তি তৈরির লক্ষ্যে নতুন নতুন ধারণার উদ্ভাবন।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো জাকার্তা কনভেনশন সেন্টারে এ সম্মেলনের উদ্বোধন করেন। এতে ৩৪টি দেশের রাষ্ট্রপ্রধান, এশিয়ান ও আফ্রিকান ১০৫ দেশের প্রতিনিধি, পর্যবেক্ষক ১৫ দেশ এবং ১৭টি আন্তর্জাতিক সংস্থা অংশ নেয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আজ ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট, নেপাল এবং ফিলিস্তিনের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের কথা রয়েছে। গতরাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্মেলনে অংশ নেয়া নেতৃবৃন্দ ও প্রতিনিধিবর্গের সম্মানে মারদেকা প্যালেসে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো ও ফার্স্ট লেডি ইরিনা জোকো উইদোদো আয়োজিত জাঁকজমকপূর্ণ নৈশভোজে অংশ নেন। ইন্দোনেশিয়ার ঐতিহ্যবাহী নাচ ও সঙ্গীতের মধ্যদিয়ে এ নৈশ ভোজ শুরু হয়।

প্রধানমন্ত্রী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ বিমানে করে আজ বিকেলে ঢাকার উদ্দেশে জাকার্তা ত্যাগ করবেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *