Connect with us

আন্তর্জাতিক

আবারও খুলে দেয়া হলো তাহরির স্কয়ার

Published

on

আন্তর্জাতিক ডেস্ক: মিশরের কায়রোর তাহরির স্কয়ার আবারও সাধারণ মানুষের জন্য খুলে দেয়া হয়েছে। দুই বছর বন্ধ থাকার পর এটি খুলে দেয়া হলো। সরকারের এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন মিশরবাসী।

তাহরির স্কয়ার – বিপ্লবের প্রতীক। আরব বসন্তের সময় সাবেক শাসক হোসনি মোবারক বিরোধী আন্দোলনের জন্য খ্যাত তাহরির স্কয়ার। এরপর ২০১৩ সালেও সাবেক শাসক মোহাম্মদ মুরসির পতনের দাবিতে উত্তাল হয়ে ওঠে এই চত্বর। সে সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে ব্যাপক হতাহত হয়। এর পরিপ্রেক্ষিতে ২০১৩ সালে আগস্টে তাহরির স্কয়ার বন্ধ করে দেয়া হয়।

দুই বছর বন্ধ থাকার পর কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্যে বুধবার আবারো সাধারণ মানুষের জন্য সাদাত ট্রেন স্টেশনসহ চত্বরটি খুলে দেয়া হয়। যাত্রীদের নিরাপত্তার জন্য মোতায়েন করা হয়েছে অতিরিক্ত পুলিশ। এছাড়া স্টেশনের ভেতরে মেটাল ডিটেক্টর, সিসি ক্যামেরাসহ মালপত্র পরীক্ষার জন্য এক্স-রে মেশিন বসানো হয়েছে। এদিকে তাহরির স্কয়ার খুলে দেয়ায় স্বস্তি প্রকাশ করেছেন দেশটির মানুষ।

স্থানীয়রা জানান, অবশ্যই তাহরির স্কয়ার খুলে দেয়ার বিষয়টি মিশরের সব নাগরিক, বিনিয়োগকারী এমনকি বিশ্বের সবার কাছে একটি সান্ত্বনার বার্তা। এর মানে হচ্ছে দেশে স্থিতিশীলতা বিরাজ করছে এবং নিরাপত্তা ব্যবস্থার ওপর সরকারের পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে।

স্কয়ারটি বন্ধ থাকা অবস্থায় আমাকে অনেকটা পথ ঘুরে গন্তব্যে পৌঁছাতে হত। এটা খুব ঝামেলার ব্যাপার ছিল। এখন আমাদের কষ্ট অনেক কমে যাবে।

এদিকে, মুরসি ও তার দলের নেতাদের মৃত্যুদণ্ড দেয়ার প্রতিবাদে আগামী ১৯ জুন তাহরির স্কয়ার সমাবেশের ডাক দিয়েছে ব্রাদারহুড সমর্থকরা।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *