Connect with us

আন্তর্জাতিক

ইরানের পরমাণুু অস্ত্র তৈরির পথ বন্ধ : ওবামা

Published

on

obamaইরানের সঙ্গে পরমাণু চুক্তির ফলে পরমাণু অস্ত্র তৈরির সব পথ ভালোভাবেই বন্ধ করা গেছে। এর ফলে তেহরান কখনোই আর পরমাণু অস্ত্র তৈরি করতে পারবে না। আর এই পদক্ষেপ যুক্তরাষ্ট্র এবং ইসরায়েল উভয়ের স্বার্থেই নেওয়া হয়েছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

ইরান-যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের ইহুদিরা উদ্বেগের মধ্যে রয়েছে। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মতো তাদেরও আশঙ্কা এর ফলে মধ্যপ্রাচ্যে ইরান ইসরায়েলের জন্য মারাত্মক হুমকি হয়ে দেখা দিতে পারে। আগামী মাসে একটি গুরুত্বপূর্ণ কংগ্রেসনাল নির্বাচনকে সামনে রেখে হোয়াইট হাউস থেকে অনলাইনে প্রচারিত এক বার্তায় এসব কথা বলেন ওবামা। তিনি বলেন, ‘ইরানের সামনে পরমাণু অস্ত্র তৈরির আর কোনো পথই খোলা নেই।’ খবর :এএফপি, প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া।

ইরানের সঙ্গে এই চুক্তি নিয়ে ওবামা প্রশাসন বেশ উচ্ছ্বসিত হলেও সমালোচনাও কম নেই। রিপাবলিকানরা এর নানা দুর্বল ফাঁকফোকর বের করার চেষ্টা করছেন। তবে মোটামুটিভাবে ইরান চুক্তিকে নিজেদের সফলতা হিসেবে প্রকাশ করার অবকাশ পাচ্ছে ওবামা প্রশাসন। প্রেসিডেন্ট ওবামা বিরোধীদের অভিযোগের উদৃব্দতি দিয়ে অনলাইনে প্রচারিত তার বক্তব্যে বলেন, ‘কেউ কেউ বলছেন, ইরান চুক্তি নিয়ে প্রতারণার আশ্রয় নিতে পারে। তাদের বিশ্বাস করা যায় না। তবে আমরা চুক্তি করার সময় সব দিক বিশেষজ্ঞ পর্যায়ে খতিয়ে দেখে তারপর এটা করেছি। ইরান ইসরায়েলকে ধ্বংস করার মতলব আঁটে_ এমনটি মনে করার কোনো কারণ নেই। কারণ তাদের জন্য সে সুযোগ রাখা হয়নি।’ যুক্তরাষ্ট্রের একজন উচ্চ পর্যায়ের রিপাবলিকান কংগ্রেস নেতা বলেছেন, ‘ইরানের সঙ্গে পরমাণু চুক্তি আসলেই কিছু ফাঁপা কথার ফুলঝুরি। বিশ্বকে এই চুক্তির মাধ্যমে আদৌ পরমাণু অস্ত্রের হুমকি থেকে মুক্ত করা যায়নি।’ আগামী মাসে ইরান-যুক্তরাষ্ট্র পরমাণু চুক্তিকে কংগ্রেসের অনুমোদন দেওয়ার ব্যাপারে এই ভোটাভুটি অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *