Connect with us

Branding

উম্মতে মুহাম্মদী: এক যোদ্ধা জাতির ইতিহাস

Published

on

ইসলামিক ভিডিও বাংলা ইউটিউব চ্যানেল প্রকাশ করে আসছে ‘উম্মতে মুহাম্মদী: এক যোদ্ধা জাতির ইতিহাস’ শীর্ষক সিরিজটি। এই সিরিজের আলোচ্য বিষয় হচ্ছে হযরত মোহাম্মদ সা. কিভাবে জাহেলিয়াতের অন্ধকারে নিপতিত আরব সমাজকে একটি সভ্য সমাজে রুপান্তরিত করেছিলেন। যেখানে আলোচনা করা হয়েছে, খেজুরতলায় বসে দুনিয়া শাসন করা মৃত্যুভয়হীন এক দুর্ধর্ষ জাতি উম্মতে মোহাম্মদীর ইতিহাস।

যারা একসময় ঐক্যহীন, গোত্রে গোত্রে বিভক্ত, আর নিজেদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে লিপ্ত এক বিভক্ত জনগোষ্ঠী ছিল। তারা নতজানু ছিলতৎকালীন বিশ্বের দুই পরাশক্তি রোমান ও পারস্য সাম্রাজ্যের সামনে । অথচ মুহাম্মদ (সা.) নামের এক পরশ পাথরের ছোঁয়ায় তারা হয়ে ওঠে এক ঐক্যবদ্ধ মহাজাতি। যার হাত ধরে ঘরছাড়া জাতিটি পৃথিবীর প্রতিটি কোণে শান্তি আর ন্যায় বিচার প্রতিষ্ঠার মহান মিশন নিয়ে ছড়িয়ে পরেছিল দিকে দিকে। যাদের উত্থান ঘটেছিল জাহেলিয়াতের অন্ধকারে নিমজ্জিত আরবভূমি থেকে। অথচ প্রজ্বলিত সূর্যের মতো তারা আলোকিত করেছিল সারা পৃথিবীকে।

তারা ছিল সভ্যতা-ভব্যতাহীন মরুবাসী এক বেদুইন জাতি, কিন্তু তারাই গড়ে তুলেছিল এক নব সভ্যতার ইমারত। জ্ঞান-বিজ্ঞান, প্রযুক্তি, সাহিত্য, সংস্কৃতি সহ মানবসভ্যতার প্রতিটি অঙ্গনে সারা পৃথিবীকে নেতৃত্ব দিয়েছিল হাজার বছর ধরে। অতঃপর সাগরের উত্তাল তরঙ্গের মতো তারা আছড়ে পরেছিল পারস্য ও রোমান সাম্রাজ্যের বুকে আর তাদের আকাশচুম্বী অহংকারকে মাটির সাথে মিশিয়ে দিয়ে প্রতিষ্ঠা করেছিল আল্লাহর সত্যদীন। জুলুম আর দুঃশাসনের বুকে কবর রচনা করে অর্ধ পৃথিবীতে উড়িয়েছিল মানবতার পতাকা, জ্বেলেছিল সত্যদীনের মশাল। ইতিহাসের সেই অসীম শক্তিশালী মহাবিপ্লবী উম্মতে মুহাম্মদীর উত্থানের গল্প নিয়ে আলোচনা করা হয়েছে এই সিরিজে।

সিরিজটি সকল ভিডিও পাবেন এই লিঙ্কে: https://www.youtube.com/playlist?list=PLCQ4T-vHCxqyRZeYD9CWdqimlWvy-kWDG

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *