Connect with us

দেশজুড়ে

এনডিসি প্রতিনিধি দলের বেনাপোল বন্দর, কাস্টমস ও ইমিগ্রেশন পরিদর্শন

Published

on

বেনাপোল সীমান্ত প্রতিনিধি:
ঢাকা ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) এর ৩৩ সদস্যের একটি প্রতিনিধিদল অভিজ্ঞতা অর্জনে রবিবার সকালে বেনাপোল স্থলবন্দর, চেকপোস্ট কাস্টমস-ইমিগ্রেশন ও চেকপোস্ট বিজিবি ক্যাম্প পরিদর্শন করেছেন।
প্রতিনিধি দলের নেতৃত্ব দেন রিয়াল এডমিরাল মোহাম্মদ আনোয়ারুল ইসলাম এনডিসি এএফডাব্লউসি ও মেজর জেনারেল মো. মাসুদ রাজ্জাক এনডিসি. এএফডাব্লউসি, পিএসসি। বিকেলে প্রতিনিধিদলটি বেনাপোল নো-ম্যান্সল্যান্ডে ভারত-বাংলাদেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি ও বিএসএফের ‘রিট্রিট সেরিমনি’ অনুষ্ঠান উপভোগ করেন।
প্রতিনিধি দলে নাইজেরিয়া, শ্রীলংকা, সৌদি আরব, ওমান, ইপিজিট ও ভারতসহ ৯ বিদেশ সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমান বাহিনীর ৩৩ জন উচ্চ পর্যায়ের কর্মকর্তারা রয়েছেন। প্রতিনিধি দলটি বেনাপোল সদর বিজিবি ক্যাম্পে পৌঁছালে বর্ডার গার্ড বাংলাদেশের খুলনার সেক্টর কমান্ডার কর্নেল খলিলুর রহমান ও যশোর ২৬ বিজিবির কমান্ডিং অফিসার লে. কর্নেল জাহাঙ্গীর হোসেন তাদের সংবর্ধনা জানান। এসময় বেনাপোল কাস্টমস কমিশনার এএফএম আব্দুল্লাহ, বন্দরের উপ পরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল, পৌর মেয়র আশরাফুল আলম লিটন উপস্থিত ছিলেন।
রবিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত প্রতিনিধি দলটি বেনাপোল বন্দর, আমদানি-রপ্তানি প্রক্রিয়া, পাসপোর্টযাত্রী পারাপার, স্বাস্থ্য বিভাগ, শুল্কায়ন প্রক্রিয়া এবং পণ্য খালাস প্রক্রিয়া সরেজমিন পরিদর্শন করেন।
ন্যাশনাল ডিফেন্স কলেজের স্টাফ অফিসার ক্যাপ্টেন আরেফিন জানান, বেনাপোল বন্দর, আমদানি-রপ্তানি প্রক্রিয়া, পাসপোর্টযাত্রী পারাপার, শুল্কায়ন প্রক্রিয়া এবং পণ্য খালাস প্রক্রিয়া সরেজমিন দেখা প্রশিক্ষণের মধ্যে একটি বিষয়। সে কারণে এখানে আসা। বিকেলে প্রতিনিধিদলটি বেনাপোল চেকপোস্টে বিজিবি ও বিএসএফের সদস্যদের ‘রিট্রিট সেরিমনি’ অনুষ্ঠান উপভোগ করেন। সেখানে দু’দেশের জাতীয় পতাকা এক সাথে নামানো ও সম্মান প্রদর্শন প্রত্যক্ষ করেন। এ সময় সেখানে শিল্পীরা নাচ ও সঙ্গীত পরিবেশন করেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *