Connect with us

জাতীয়

সাংসদ-স্পিকারদের বেতন-ভাতা দ্বি-গুণের প্রস্তাব

Published

on

sbজাতীয় সংসদের স্পিকার, ডেপুটি স্পিকার ও সংসদ সদস্যদের বেতন-ভাতা দ্বিগুণ করার প্রস্তাব করে জাতীয় সংসদে আলাদা দুটি বিল উত্থাপিত হয়েছে। দশম সংসদের নবম অধিবেশনে রবিবার রাতে এ-সংক্রান্ত বিল দুটি উত্থাপন করেন আইন, বিচার ও সংসদবিষয়ক-মন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক।

বিলে স্পিকারের মাসিক বেতন ৫৭,২০০ টাকা থেকে বাড়িয়ে ১ লাখ ১২ হাজার টাকা, ডেপুটি স্পিকারের মাসিক বেতন ৫৩,১০০ টাকা থেকে ১ লাখ ৫ হাজার টাকা এবং সংসদ সদস্যদের মাসিক বেতন ২৭,৫০০ টাকা থেকে বৃদ্ধি করে ৫৫,০০০ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

‘স্পিকার অ্যান্ড ডেপুটি স্পিকার (রেমুনারেশন এ্যান্ড প্রিভিলেজ) এ্যাক্ট ১৯৭৪’ ও ‘মেম্বারস অব পার্লামেন্ট (রেমুনারেশন এ্যান্ড এ্যালাউন্সেস) অর্ডার ১৯৭৩’ শীর্ষক দুটি বিলে স্পিকার, ডেপুটি স্পিকার এবং সংসদ সদস্যদের বেতন-ভাতা বৃদ্ধির জন্য এ সংশোধনী প্রস্তাব আনা হয়েছে। বিল দুটি উত্থাপনের জন্য সংবিধানের ৮২ অনুচ্ছেদ অনুসারে রাষ্ট্রপতির সুপারিশ পাওয়া গেছে।

বিল দুটির উদ্দেশ্য ও কারণ-সংবলিত বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি, মূল্যস্ফীতি এবং দেশের আর্থ-সামাজিক অবস্থার প্রেক্ষাপটসহ সরকারি কর্মচারীদের জন্য ৮ম জাতীয় বেতন স্কেল ঘোষণা করার কারণে স্পিকার ও ডেপুটি স্পিকার এবং সংসদ সদস্যদের জন্য সময়োপযোগী বেতন-ভাতাদি নির্ধারণ করা আবশ্যক। এজন্য আইন দুটি সংশোধন করা প্রয়োজন বলে উল্লেখ করা হয়েছে। উপরোক্ত আইন বলেই বেতন, ভাতা, পারিতোষিক, বিশেষ অধিকার ইত্যাদি নির্ধারিত হয়ে থাকে।

বিলে স্পিকারের মাসিক বেতন ৫৭,২০০ টাকা থেকে বৃদ্ধি করে ১ লাখ ১২ হাজার টাকা প্রস্তাব করা হয়েছে। স্পিকারের দৈনিক ভাতা ১,০০০ টাকা থেকে বৃদ্ধি করে তিন হাজার টাকা, মাসিক ব্যয় নিয়ামক ভাতা ৮,০০০ থেকে বৃদ্ধি করে ১৩,০০০, স্বেচ্ছাসেবী তহবিল ১০ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ১১ লাখ টাকা এবং বিমানযোগে ভ্রমণকালে বীমা কাভারেজ ১০ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ১৬ লাখ টাকা করার করার প্রস্তাব করা হয়েছে।

একই সঙ্গে বিলে ডেপুটি স্পিকারের মাসিক বেতন ৫৩,১০০ টাকা থেকে বৃদ্ধি করে ১ লাখ ৫ হাজার টাকা প্রস্তাব করা হয়েছে। দৈনিক ভাতা ৭৫০ টাকা থেকে বৃদ্ধি করে ২,০০০ টাকা, মাসিক ব্যয় নিয়ামক ভাতা ৬,০০০ টাকা থেকে বৃদ্ধি করে ১০,০০০ টাকা, স্বেচ্ছাসেবী তহবিল ৮ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ১০ লাখ টাকা এবং বিমানযোগে ভ্রমণকালে বীমা কাভারেজ ৫ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ৮ লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

বিলে সংসদ সদস্যদের বর্তমান মাসিক বেতন ২৭, ৫০০ টাকা থেকে বৃদ্ধি করে ৫৫,০০০ টাকা, দৈনিক ভাতা ৩০০ টাকা থেকে বৃদ্ধি করে ৭৫৪ টাকা, মাসিক ব্যয় নিয়ামক ভাতা ৩০০০ টাকা থেকে বৃদ্ধি করে ৫,০০০ টাকা, স্বেচ্ছাসেবী তহবিল ৩ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ৫ লাখ টাকা, মাসিক লন্ড্রি ভাতা ১,০০০ টাকা থেকে বৃদ্ধি করে ১৫০০ টাকা এবং ক্রোকারিজ- ইত্যাদি মাসিক ভাতা ৪,০০০ টাকা থেকে বৃদ্ধি করে ৬,০০০ টাকা, নির্বাচনী এলাকার মাসিক খরচ ৭, ৫০০ টাকা থেকে বৃদ্ধি করে ১২,৫০০ টাকা, মাসিক পরিবহন খরচ ৪০,০০০ টাকা থেকে বৃদ্ধি করে ৭০,০০০ টাকা, বার্ষিক অভ্যন্তরীণ ভ্রমণ খরচ ৭৫,০০০ টাকা থেকে বৃদ্ধি করে ১ লাখ ২০ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

পরে বিল দুটি পরীক্ষা করে ৭ দিনের মধ্যে রিপোর্ট দেওয়ার জন্য আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *