Connect with us

জাতীয়

ওসি পদে এএসপি নিয়োগ সিদ্ধান্ত থেকে সরে যাচ্ছে পুলিশ সদর দফতর!

Published

on

policeসারাদেশের থানায় ওসি পদে সহকারী পুলিশ সুপারিন্টেনডেন্ট (এএসপি) নিয়োগের সিদ্ধান্ত থেকে সরে যাচ্ছে পুলিশ সদর দফতর। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশের প্রেক্ষিতে পুলিশ সদর দফতরের নির্দেশনায় থানায় ওসির দায়িত্ব পাবেন এএসপি- এমন খবরে পুলিশের ইন্সপেক্টরদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়।

সোমবার দুপুরে বাংলাদেশ পুলিশ এসোসিয়েশনের সভাপতি গুলশান থানার ওসি ইন্সপেক্টর সিরাজুল ইসলাম ও সাধারণ সম্পাদক চকবাজার থানার ওসি ইন্সপেক্টর শামীম অর রশীদ তালুকদারের নেতৃত্বে ঢাকার ১০ থানার ওসি একসঙ্গে পুলিশ হেডকোয়ার্টার্সে গিয়ে পুলিশের আইজি এ কে এম শহীদুল হকের সঙ্গে দেখা করে তাদের দাবি ও যৌক্তিকতা তুলে ধরেন। আইজিপি তাদের কথা শুনে থানায় ওসির দায়িত্বে ইন্সপেক্টরাই থাকবেন, এএসপিদের দেয়া হবে না বলে আশ্বস্ত করেন। পাশাপাশি এ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলবেন বলেও আশ্বাস দেন।

একাধিক সূত্রে জানা গেছে, এসোসিয়েশনের সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্ব ঢাকার তেজগাঁও থানার ওসি মাজহারুল ইসলাম, মতিঝিল থানার ওসি ওমর ফারুক, নিউমার্কেট থানার ওসি আতিকুর রহমান, কামরাঙ্গীরচর থানার ওসি শেখ মহসীন আলম, পল্টন থানার ওসি রফিকুল ইসলাম, বনানী থানার ওসি বিএম ফরমান আলী, কলাবাগান থানার ওসি মো. ইয়াছির আরাফাত, দক্ষিণ খান থানার ওসি তপন চন্দ্র সাহা আইজিপির সঙ্গে অনির্ধারিতভাবে দেখা করেন। এসময় অতিরিক্ত ডিআইজি (প্রশাসন) হাবিবুর রহমানসহ পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে উপস্থিত একাধিক ইন্সপেক্টর জানান, পুলিশ একটি সুশৃঙ্খল বাহিনী। এই বাহিনীর অভিভাবক হিসেবে আইজিপির কাছে তারা তাদের দাবি ও যৌক্তিকতা তুলে ধরেছেন। অল্প সময়ের আলোচনায় আইজিপি তাদেরকে ওসির দায়িত্ব এএসপিদের দেয়ার নির্দেশনা আপাতত কার্যকর না করার ব্যাপারে আশ্বাস দেন। সেই সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওই নির্দেশনার কি হবে তা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলবেন বলে উপস্থিত ইন্সপেক্টরদের আশ্বস্ত করেন। প্রসঙ্গত, গত ২০ অক্টোবর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশের প্রেক্ষিতে পুলিশ সদর দপ্তর এ সংক্রান্ত এক নির্দেশনা জারি করলে পুলিশ সার্ভিস এসোসিয়েশনের নিয়মিত মাসিক সভায় বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব পায়।

উল্লেখ্য, ২০১০ সালের থানায় দুজন করে ইন্সপেক্টর নিয়োগ দেয়ার সিদ্ধান্ত হয়। এদের একজন ওসি (অপারেশন), অন্যজন ইন্সপেক্টর (তদন্ত)। একই বছরের ৫ আগস্ট পুলিশ বাহিনীর নীতিনির্ধারণী গ্রুপের (পলিসি গ্রুপ) এক বৈঠকে সিদ্ধান্ত হয়, দেশের সব থানায় ওসি পদে পরিদর্শকদের বদলে সহকারী পুলিশ সুপারদের (এএসপি) নিয়োগ করা হবে।

প্রথম পর্যায়ে ঢাকা মহানগরের সব থানায় ও পরবর্তী সময়ে অন্য মহানগরে এ ব্যবস্থা কার্যকর করা হবে। এরপর জেলাগুলোতেও এএসপিদের নিয়োগ করা হবে। এ জন্য ঢাকা মহানগরের সব থানায় ওসি পদে এএসপিদের নিয়োগ দেয়ার জন্য মহানগর পুলিশ কমিশনারকে নির্দেশও দেয়া হয়। তবে পুলিশের নীতিনির্ধারণী গ্রুপে এ নিয়ে আলোচনা হলেও বাহিনীর ভেতরে বিষয়টি নিয়ে তখনই নানা প্রশ্ন ওঠে। এ নিয়ে ওই বছরের ১১ আগস্ট কর্মকর্তারা বৈঠকে করেন। বিডিপত্র/আমিরুল

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *