Connect with us

জাতীয়

কমনওয়েলথ সম্মেলনে যোগ দিতে শিক্ষামন্ত্রীর বাহামা যাত্রা

Published

on

স্টাফ রিপোর্টার :  শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ কমনওয়েলথভুক্ত দেশসমূহের শিক্ষামন্ত্রীদের ১৯তম সম্মেলনে যোগ দিতে গতরাতে বাহামার উদ্দেশে যাত্রা করেছেন।

বাহামার রাজধানী নাসাউতে আাগামী ২২ থেকে ২৬ জুন ‘কনফারেন্স অব কমনওয়েলথ এডুকেশন মিনিস্টারস-১৯ সিসিইএম’ শীর্ষক এ সম্মেলন অনুষ্ঠিত হবে। এবারের সম্মেলনের মূল প্রতিপাদ্য; “কোয়ালিটি এডুকেশন ফর ইকুইটেবল ডেভেলপমেন্ট: পারফরমেন্স, পাথস এ্যান্ড প্রোডাক্টিভিটি।

নতুন উদ্ভাবন ও প্রবণতার সাথে সামঞ্জস্য বিধান করে কমনওয়েলথভুক্ত দেশসমূহ তাদের উন্নয়ন লক্ষ্যমাত্রা নির্ধারণে যাতে তথ্যভিত্তিক নীতি, কর্মপন্থা ও পরিকল্পনা গ্রহণ করতে পারে তা নির্ধারণ করাই কনফারেন্সের মূল বিবেচ্য বিষয়। সম্মেলনে শিক্ষার মান, পাঠদানের দক্ষতা এবং প্রক্রিয়ার সাথে সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হবে।

ইন্টারন্যাশনালি এ্যাগ্রিড গোলস (আইএজি) এর সমাপ্তিকালে অনুষ্ঠিতব্য এ সম্মেলনে কমনওয়েলথভুক্ত দেশসমূহের শিক্ষামন্ত্রীদের জন্য আইএজি’র সাফল্য পর্যালোচনাসহ ২০১৫ উত্তর উন্নয়ন এজেন্ডার আলোকে শিক্ষা বিষয়ে কৌশল নির্ধারণের সুযোগ সৃষ্টি করবে বলে আশা করা যায়।

কমনওয়েলথ সচিবালয় কর্তৃক প্রস্তুতকৃত অনলাইন জ্ঞান ভান্ডার ‘এডুকেশন হাব’এ এ-সম্মেলন উদ্বোধন করা হবে। শিক্ষামন্ত্রী ২৩ জুন আঞ্চলিক শিক্ষামন্ত্রীদের ককাশ মিটিং এ সভাপতিত্ব করবেন। আগামী ২৭ জুন মন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *