Connect with us

ঝিনাইদহ

কালীগঞ্জ ভুষণ নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ৭ শিক্ষকের মানবেতর জীবন যাবন

Published

on

Bhosun School Pic

মনিরুজ্জামান সুমন, ঝিনাইদহ: স্কুলটি প্রতিষ্ঠা হয়েছে ২০০৫ সালে। এখন ২০১৫ সাল। এই ১০ বছর ধরে বিনা বেতনে চাকুরী করেছেন ঝিনাইদহের কালীগঞ্জের ভুষণ নিম্ন মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের ৭ শিক্ষক। মানবেতর জীবন যাপনের মাধ্যমে তারা ছাত্রীদের পাঠ দান করাচ্ছেন নিয়মিত। জেএসসি ও এসএসসিতে শতভাগ ছাত্রী পাস করেছে এই বিদ্যালয় থেকে। ভৌতিক অবকাঠামোর মধ্যে রয়েছে স্কুলের নিজস্ব ৫১ শতক জমি। ৫ টি শ্রেণী কক্ষ ও ১ টি অফিস কক্ষ। রয়েছে খেলাধুলার মাঠ।  কিন্তু ১০ বছরেও এমপিওভুক্তি না হওয়ায় স্কুলের শিক্ষকরা বেতন ভাতা পাচ্ছেন না। এছাড়া একজন অফিস সহকারি, একজন পিয়ন ও একজন আয়ার একই অবস্থা বিরাজ করছে।

বিদ্যালয়ের একাধিক শিক্ষক জানান, তারা দীর্ঘ ১০ বছর ধরে স্কুলে পাঠ দান করে যাচ্ছেন। ছাত্রীরা রেজাল্টও ভাল করছে। বর্তমানে বিদ্যালয়ে ২ শতাধিক ছাত্রী রয়েছে। কিন্তু এমপিও ভুক্ত না হওয়ায় তারা বেতন-ভাতা না পেয়ে মানবেতর জীবন যাবন করছেন। ঈদ পুজার সময়েও তাদের মানবেতর জীবন যাপন করতে হচ্ছে। তারা কবে দেখবেন তাদের আশার আলো নিজেরাও তা জানেন না।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আসাদুজ্জামান লেন্টু জানান, তাদের স্কুলের একাডেমিক স্বীকৃতি হয়েছে অনেক আগে। এখন মাধ্যমিক পর্যায়ের একাডেমিক স্বীকৃতি প্রক্রিয়াধীন রয়েছে। কিন্তু এমপিওভুক্তি না হওয়ায় দীর্ঘ ১০ বছর ধরে ৭ জন শিক্ষক, একজন অফিস সহকারি, একজন পিয়ন, একজন আয়া ও মানবেতর জীবন যাপন করছেন। তিনি আরো জানান, এমপিও ভুক্তি ব্যাপারে ঝিনাইদহ-৪ আসনের জাতীয় সংসদ সদস্য ও কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক আনোয়ারুল আজীম আনার খুবই আন্তরিক। তিনি আশা করেন সরকারিভাবে স্কুলের এমপিও ছাড়লে আমাদের স্কুল এ সুবিধা পাবে এবং শিক্ষক কর্মচারীদের মানবেতর জীবন যাবনের অবসান ঘটবে।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি অমিত সেন জানান, এমপিও ভুক্তি না হওয়ায় এমনটি হচ্ছে। এটি একটি জাতীয় সমস্যা। সরকারিভাবে এমপিও ছাড়লে এই স্কুলটি অবশ্যই এমপিও ভুক্তি হবে এবং আমরা সেই চেষ্টাই চালিয়ে যাচ্ছি।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *