Connect with us

কুড়িগ্রাম

কুড়িগ্রামের ঐতিহাসিক বড়াইবাড়ী দিবস পালিত

Published

on

Kurigram Rowmari Boraibari Dibos photo 18.04.16রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি: সোমবার (১৮ এপ্রিল) ঐতিহাসিক বড়াইবাড়ী দিবস পালিত হয়েছে। ২০০১ সালের এই দিনে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর সদস্যরা অতর্কিতভাবে মধ্যরাতে কুড়িগ্রামের রৌমারী উপজেলার বড়াইবাড়ী এলাকায় ঢুকে পড়ে। দখলে নিতে চেষ্টা চালায় বড়াইবাড়ী বিডিআর (বর্তমানে বিজিবি) ক্যাম্পসহ পার্শ্ববর্তী এলাকা।
ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর এ অতর্কিত হামলা বিডিআর জওয়ানদের সাথে গ্রামবাসীরা সম্মিলিতভাবে প্রতিরোধ গড়ে তোলে এবং প্রতিহত করে। বাংলাদেশীদের প্রতিরোধের মুখে পিছু হটে যাওয়ার সময় বিএসএফ সদস্যরা বড়াইবাড়ী গ্রামের ৭৯টি ঘরবাড়ী আগুনে জ্বালিয়ে দেয়। দীর্ঘ ১১ ঘন্টা সম্মুখ যুদ্ধে ৩ বিডিআর সদস্য লেন্স নায়েক ওয়াহেদুর রহমান, সিপাহী আব্দুল কাদের ও সিপাহী মাহফুজুর রহমান শহীদ হন। এ সংঘর্ষে বিএসএফ মারা যায় ১৬জন। গুলিবিদ্ধ হয় ৫জন বাংলাদেশী।
বিএসএফ সদস্যরা বড়াইবাড়ী ক্যাম্প ভেবে প্রথমে পাশ্ববর্তী একটি বাড়ী ঘেরাও করে গুলি বর্ষন শুরু করে। এ সময় এক যুবক বড়াইবাড়ী ক্যাম্পে এসে খবর দিলে বড়াউবাড়ী ক্যাম্পের জোয়ানরা এলাকাবাসীকে সাথে নিয়ে প্রতিরোধ গড়ে তোলে। দিনটিকে ঘিরে রৌমারীর বড়াইবাড়ী বিজিবি ক্যাম্পে শহীদদের স্মরনে নির্মিত স্মৃতি স্তম্ভে পুষ্পার্ঘ অর্পন, মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

 

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *