Connect with us

কুড়িগ্রাম

কুড়িগ্রামের বাজারে ‘গরম মসলার’ গরম হাওয়া

Published

on

 শাহ আলম, কুড়িগ্রাম প্রতিনিধি:

প্রতিটি গৃহিনীর সুস্বাধু রন্ধন শৈলীর জন্য গরম মসলা অপরিহার্য উপাদেয়। অতি সাধারন থেকে উন্নত খাবার তৈরীতে এলাচি ছাড়া রান্নাবান্না প্রায় অসম্ভব।
অথচ ‘সেই অতিপ্রয়োজনীয় এলাচি’ মসলার বাজারে এখন গরম হাওয়ায় বইছে। নি¤œবিত্ত তো দুরের কথা মধ্যবিত্ত শ্রেনী মানুষেরও কিনতে পারছে না। প্রতিকেজি বড় এলাচি এখন বাজারে ২হাজার ৮‘শ টাকা দরে বেচা কেনা হচ্ছে। একারনে অনেকেই গরম মসলা কেনাকাটা ছেড়েই দিয়েছেন।
সব সময় বাজারে বড় এলাচির চেয়ে, ছোট এলাচির দাম একটু বেশি ছিল। কিন্তু বর্তমান বড় এলাচি অপেক্ষা ছোট এলাচি ১৯‘শ টাকা কমদরে বেচা কেনা হচ্ছে। ছোট এলাচি এখন প্রতিকেজি ৯‘শ টাকা।
ভিতরবন্দ বাজারের মুদি ব্যবসায়ী নিখিল চন্দ্র পাল জানান, অবিরাম হরতাল ও অবরোধের ফলে মসলার সরবরাহ কমে যাওয়ায় বড় ব্যবসায়ীরা মাল যোগান দিতে পারছেন না। ৩ থেকে ৪ মাস আগেও বড় এলাচি প্রতিকেজি ১২‘শ টাকায় বেচাকেনা হতো।
নাগেশ্বরী এলাকার দীনমজুর মহর উদ্দিন জানান, ১০টাকার গরম মসলা নিলে ৪-৫টা লং, সামান্য একটু দারুচিনির, ২-৩টা ছোট এলচি ও একটা মাত্র বড় এলাচি দেয় দোকানদাররা। যা দিয়ে এককেজি মাংস ভালভাবে রান্না করা যায় না। এজন্য গরীব মানুষ গরম মসলা কেনাই ছেড়ে দিয়েছি।
কুড়িগ্রাম পৌর বাজারের মসলা ব্যবসায়ী পরিমল সাহা জানান, এলাচি জাতের মসলা বাংলাদেশে খুব একটা উৎপন্ন হয় না। ঢাকার আরতদাররা সব বিদেশ থেকে আমদানী করে। হরতালের কারনে তারা সময়মত মসলা আনতে পারছে না। বড়বড় মসলা আমদানী কারক বা আরতদাররা দাম বাড়ালে আমাদের করার কি আছে।
কুড়িগ্রাম জেলা ভোক্তা অধিকার সংরক্ষন বিভাগের সমন্বয়ক মফিজার রহমান জানান, বাজারে মসলার দাম ব্যবসায়ীরা তাদের ইচ্ছামত বাড়ায় এবং কমায়। মোবাইকোর্ট বসিয়ে বিষয়টি খতিয়ে দেখা দরকার।

 

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *