Connect with us

কুড়িগ্রাম

কুড়িগ্রামের রৌমারীতে ভারতীয় হাতির তান্ডবে আতংকিত গ্রামবাসী

Published

on

kurigram-border-elephant-photo-1-20-11-16শাহ্ আলম, কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামের রৌমারী উপজেলার খেয়ার চর সীমান্ত অতিক্রম করে ভারতীয় শতাধিক বন্য হাতির একটি পাল বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে ফসল ও ঘরবাড়ীর ক্ষতি সাধন করে। এঘটনায় আতংকিত গ্রামবাসী রাত জেগে ঢাক-ঢোল ও মশাল জ্বালিয়ে হাতি তাড়ানোর চেষ্টা করে। পরে ভোর রাতে হতিগুলো সীমানা অতিক্রম করে ভারতে ফিরে যায়।
এলাকাবাসী জানায়, শনিবার রাত ১০টার দিকে ভারতীয় হাতির পালটি ভারতের কালাইয়ের চর সীমান্তের ১০৭৬ নম্বর আন্তর্জাতিক সীমানা পিলারের পাশ দিয়ে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে। পরে সীমান্ত লাগোয়া আলগারচর, লাঠিয়ালডাঙ্গার চর, খেয়ারচর ও ঝাইবাড়ী চর গ্রামের ধান, সরিষাসহ প্রায় ১০ একর জমির ফসলের ব্যাপক ক্ষতি করে। এসময় হাতিগুলো আলহার চরের জহুরুল ইসলামের বাড়ীসহ কয়েকটি বাড়ীর কাচা ঘর ভেঙ্গে ফেলে। এ অবস্থায় গ্রামবাসী রাতভর ঢাক-ঢোল পিটিয়ে ও মশাল জ্বালিয়ে হাতিগুলোকে তাড়াতে সক্ষম হয়।
খেয়ারচর এলাকার ইউপি সদস্য হায়দার আলী জানায়, রৌমারী উপজেলা সীমান্ত লাগোয়া ভারতের গাড়হিল ও বলদাংগিরি পাহাড় রয়েছে। এসব সীমান্তের বেশিভার এলাকা অরক্ষিত থাকায় প্রায় সময় হাতির পাল প্রবেশ করে ফসল ও ঘরবাড়ীর ক্ষতি করে চলে যায়।
এব্যাপারে রৌমারী উপজেলা বন বিভাগের কর্মকর্তা ইকবাল হোসেন বলেন, রাত ১০ টার দিকে হাতির ঢোকার খবর পেয়ে এলাকাবাসীকে সর্তক করে দেয়া হয়েছিল। ভারতীয় বন্য হাতি গুলো খাবারের সন্ধানে মাঝে মধ্যেই সীমানা পেরিয়ে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *