Connect with us

বিচিত্র সংবাদ

ক্রিকেটেও আসছে লাল কার্ড!

Published

on


লাল কার্ড দেখতে কোনো ফুটবলার বা টিমই চায় না। ফুটবলে এই লাল কার্ডের বিষয়টা সবচেয়ে বেশি দেখা যায়। শুধু ফুটবল নয়; লাল কার্ড ব্যবহার করা হয় অ্যাথলেটিক্স এবং ব্যাডমিন্টনেও।

লাল কার্ডের সূত্রে একটা ম্যাচের ভোলই বদলে যেতে পারে। একজন প্লেয়ার মাঠের বাইরে মানেই তার প্রভাব পড়বে টিমের খেলাতেও। এতদিন ক্রিকেটে না থাকলেও এবার লাল কার্ড ‘জেন্টলম্যান গেম’-এও চালু করার সুপারিশ করেছে এমসিসি-র ওয়ার্ল্ড ক্রিকেট কমিটি, যা এবার প্রধান কমিটির কাছে যাবে।

মাঠে অশালীন আচরণ, আম্পায়ার বা কোনো খেলোয়াড়কে শারীরিকভাবে হেনস্থা করা বা কাউকে উত্যক্ত করার জন্য দেখতে হতে পারে লাল কার্ড। এমসিসি অনুমোদন দিলেই আগামী বছর থেকে ক্রিকেটেও চালু হয়ে যাবে লাল কার্ড দেখানোর এই ব্যবস্থা।

বুধবার ভারতের মুম্বাইয়ে এমসিসির এক বৈঠকে এ নিয়ে একটি প্রস্তাব করা হয়েছে। ওই বৈঠকে ছিলেন মাইক ব্রিয়ালি, রিকি পন্টিং, সৌরভ গাঙ্গুলি, ব্রেন্ডন ম্যাককুলাম।

এ দিন ওই বৈঠকের পর ব্রিয়ালি বলেন, ক্রিকেট মাঠে অভব্য আচরণের জন্য কোনো শাস্তির ব্যবস্থা নেই। তাই এই ধরনের একটি নিয়ম আনার প্রস্তাব করা হয়েছে। ক্রিকেটারের আচরণ বাড়াবাড়ি পর্যায়ে চলে গেলেই এই ধরনের ব্যবস্থা নেওয়া হবে। কুড়ি ওভারের খেলা থেকে টেস্ট ক্রিকেট, সব ধরনের খেলাতেই এই নিয়ম আনা হচ্ছে।

কমিটির সদস্য রিকি পন্টিংও মনে করেন, ক্রিকেটে কোনো অনভিপ্রেত আচরণ প্রত্যাশিত নয়। এর জন্য কড়া নিয়মের প্রয়োজন। সেই জন্যই লাল কার্ডের মতো কড়া নিয়ম আনার প্রয়োজন রয়েছে। লাল কার্ড দেখার শাস্তি কী হবে তা নিয়ে মতানৈক্য রয়েছে। তবে খেলোয়াড়কে মাঠের বাইরে যেতে হচ্ছেই। তার পরে তার কোনো জরিমানা হবে কিনা তা নিয়ে এখনো সিদ্ধান্ত হয়নি।

এমসিসি-র ওয়ার্ল্ড ক্রিকেট কমিটির কর্মকর্তাদের দাবি, মাঠে শৃঙ্খলা ভঙ্গ করলে ক্রিকেটারদের জরিমানা এবং সাসপেনশন পর্যন্ত হয়। কিন্তু সেটা ম্যাচের পরে। ম্যাচ চলাকালীন কখনও ক্রিকেটারকে মাঠের বাইরে বের করে দেওয়া যায় না। লাল কার্ড ক্রিকেটে চালু হলে এবার আম্পায়ার মনে করলে ক্রিকেটারকে মাঠের বাইরে বের করার নির্দেশ দিতেই পারেন। এর ফলে মাঠে আম্পায়ারের ক্ষমতা আরও বাড়বে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *