Connect with us

রাজনীতি

গণপরিবহনে বাড়তি ভাড়া নিলে আইনানুগ ব্যবস্থা

Published

on

obaydul‘পুনর্নির্ধারণের আগে গণপরিবহনে বাড়তি ভাড়া নিলে আইনানুগ ব্যবস্থা’পুনর্নির্ধারণের আগে গণপরিবহনে বাড়তি ভাড়া আদায় করলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন রুপান্তরিত প্রাকৃতিক গ্যাসের (সিএনজি) দাম বৃদ্ধির সিদ্ধান্ত কার্যকর হলেও গণপরিবহনের ভাড়া সমন্বয় সংক্রান্ত কমিটির সুপারিশের আগে বাসে বাড়তি ভাড়া আদায় করা যাবে না।

মঙ্গলবার সচিবালয়ে এক তাৎক্ষণিক ব্রিফিংয়ে তিনি জানান, আগামী ৫ থেকে ১০ সেপ্টেম্বরের মধ্যে ‘বাস্তব অবস্থা বিবেচনা করে’ গণপরিবহনের ভাড়া সমন্বয় সংক্রান্ত কমিটি তাদের সুপারিশ দেবে। ওই সুপারিশ দেখে মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে।

মন্ত্রী বলেন, এখনও সিএনজিচালিত পরিবহনের ভাড়া বৃদ্ধির কোনো সিদ্ধান্ত হয়নি। তাই আগের নির্ধারিত ভাড়া নিতে হবে। কেউ যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া আদায় করলে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

ওবায়দুল কাদের বলেন, “গ্যাস-বিদ্যুতের দাম বাড়ার পর খুবই প্রেশারে আছি। পরিবহনের ভাড়া নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে।” গণপরিবহনের ভাড়া সমন্বয়ে বিআরটিএ চেয়াম্যানের নেতৃত্বে ১২ সদস্যের একটি কমিটি এবং সিএনজিচালিত অটোরিকশার ভাড়া সমন্বয়ে বিআরটিএর চেয়াম্যানের নেতৃত্বে আট সদস্যের আরেকটি কমিটি কাজ করছে বলে জানান মন্ত্রী।

তিনি বলেন, সিএনজিচালিত যানবাহনের ভাড়া বৃদ্ধির অনুরোধ জানিয়ে পরিবহন মালিক সমিতি সড়ক পরিবহন সচিবকে চিঠি দিয়েছে। তবে ভাড়া বৃদ্ধির কোনো হার নির্ধারণ করা হয়নি। বর্তমানে অটোরিকশা সরকারনির্ধারিত ভাড়ায় চলে না জানিয়ে সাংবাদিকরা মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে কাদের বলেন, “বিআরটিএ-কে ব্যবস্থা নিতে বলব।”

পরিবহন খাতের উন্নয়নে ‘কাজ হচ্ছে’ মন্তব্য করে কাদের বলেন, “বাংলাদেশে অনেক কিছুই শৃঙ্খলার মধ্যে নেই। পরিবহনে এখনও শৃঙ্খলা ফিরিয়ে আনতে পারিনি। কিছু কাজ তো হচ্ছে, আমাকে উৎসাহ দেন, আরও কাজ হবে।” মন্ত্রীর ব্রিফিংয়ের সময় সড়ক পরিবহন সচিব এম এ এন নিয়াজউদ্দিনও উপস্থিত ছিলেন।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *