Connect with us

গাইবান্ধা

গাইবান্ধার মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা রিপোর্ট উপস্থাপন

Published

on

PHOTO-04

গাইবান্ধা প্রতিনিধি:  গাইবান্ধার ২০১৪ সালের বার্ষিক মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা সংকলনের মোড়ক উম্মোচন ও জেলার সাম্প্রতিক মানবাধিকার পরিস্থিতি বিষয়ক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। রোববার জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা মানবাধিকার ফোরামের আহবায়ক সাংবাদিক আবু জাফর সাবুর সভাপতিত্বে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইন ও সালিস কেন্দ্রের নির্বাহী পরিচালক এবং তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল।

মোড়ক উন্মোচন ও উন্মুক্ত আলোচনায় অংশ নেন আইন ও সালিস কেন্দ্রের নির্বাহী পরিচালক এবং তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল, ওয়ার্কার্স পার্টির আমিনুল ইসলাম গোলাপ, জেলা আওয়ামী লীগের ফরহাদ আব্দুল্যাহ হারুন বাবলু, মোজাম্মেল হক মন্ডল, প্রেসক্লাব সভাপতি কেএম রেজাউল হক, জাসদ সভাপতি শাহ শরিফুল ইসলাম বাবলু, অ্যাডভোকেট সানাইয়া ফাহিম আনসারী, সাংবাদিক গোবিন্দলাল দাস, এসএম খাদেমুল ইসলাম খুদি, সাইফুল আলম সাকা, হাসিনা জোয়ারদার, আফরোজা বেগম শিখা, নওশের আলম, আফরোজা লুনা, মনসুর ইসলাম তাজ, আবু হোসেন, অঞ্জলী রাণী দেবী প্রমুখ।

উপাধ্যক্ষ জহুরুল কাইয়ুমের উপস্থাপনায় গণ উন্নয়ন কেন্দ্রের নির্বাহী প্রধান এম. আবদুস সালাম মাল্টিমিডিয়া প্রেজেন্টেশনের মাধ্যমে সংকলনে প্রকাশিত গাইবান্ধা জেলার ২০১৪ সালের মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত রিপোর্ট উপস্থাপন করেন। আইন ও সালিস কেন্দ্র গণ উন্নয়ন কেন্দ্রের সহযোগিতায় জেলা মানবাধিকার ফোরাম এই অনুষ্ঠানের আয়োজিত মোড়ক উন্মোচন ও আলোচনা সভায় জেলার ফোরামভূক্ত ২৫টি সংগঠনের সদস্য, এনজিও কর্মী, সাংবাদিক, শিক্ষক, শিক্ষার্থী, বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ অংশ নেয়।

উল্লেখ্য গাইবান্ধা মানবাধিকার ফোরাম এ নিয়ে বিগত ২০১২ সাল থেকে জেলার মানবাধিকার পরিস্থিতি পর্যালোচনা বিষয়ক বার্ষিক রিপোর্ট প্রকাশ করে আসছে। এই মানবাধিকার পর্যালোচনা রিপোর্টে জেলার রাজনৈতিক, নাগরিক, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক নিরাপত্তা, নারী এবং প্রতিবন্ধী ও দলিত জনগোষ্ঠীর মানবাধিকার পরিস্থিতি ছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের সামগ্রিক অবস্থা পর্যালোচনাসহ প্রাতিষ্ঠানিক পরিস্থিতি এবং কারাগার বিষয়ক বর্তমান তথ্য, বিচারে দরিদ্র মানুষের প্রবেশাধিকার, জাতীয় মানবাধিকার কমিশন ও বাস্তবতাসহ অনিয়ম-দুর্নীতি বিষয়ক বিস্তারিত তথ্য উপস্থাপিত হয়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *