Connect with us

বিবিধ

গুণেভরা বাতাবি লেবু

Published

on

http://www.dreamstime.com/stock-image-red-pomelo-image17857231
অন্যান্য ডেস্ক:
জাম্বুরা লেবু টক-মিষ্টি স্বাদের ফল। এই ফল ভারত, চীন, জাপান, দক্ষিণ আফ্রিকা, এমনকি আমেরিকায়ও উৎপন্ন হয়। তবে অঞ্চলভেদে পৃথক হয়ে থাকে এর স্বাদ, গন্ধ ও রঙ। ফলের বাইরের দিকটা সবুজ এবং ভেতরের কোয়াগুলো সাদা বা গোলাপী রঙের হয়। এই ফলের খোসা বেশ পুরু হয় এবং ভেতরের দিকটা ফোমের মতো নরম। ভিটামিন সি সমৃদ্ধ এই ফলের ভেতরের রসাল কোষগুলোর ঘনত্ব বেশি হওয়ায় খুব সহজেই রস বা জুস তৈরি করা যায়। এছাড়া বিভিন্ন চকলেট ও ক্যান্ডি তৈরিতেও ব্যবহৃত হয় এই ফলটি।
পুষ্টিগুণ:
প্রতি ১০০ গ্রাম বাতাবি লেবুর মধ্যে আছে ৩৭ কিলো ক্যালোরি, শর্করা ৯.২ গ্রাম, মুক্ত চিনি থাকে ৭ গ্রাম, সামান্য খাদ্যআঁশ, প্রোটিন ও ফ্যাট বিদ্যমান। বিটা ক্যারোটিনের পরিমাণ ১২০ মি.লি. গ্রাম, ভিটামিন ৬০ গ্রাম, ভিটামিন ‘বি’ ও থাকে। ফলটিতে ক্যালরি কম থাকায় ডায়াবেটিস ও স্থুলকায়দের জন্য খুবই উপকারী। পুষ্টিগুণে ভরপুর এই ফলটির দামও সাধ্যের মধ্যে।
উপকার:
বাতাবি লেবুতে বিদ্যমান বায়োফ্লভনয়েড বেশি থাকায় ব্রেস্ট ক্যান্সারের সংক্রমণ থেকে রক্ষা করে। ভিটামিন ‘সি’ বেশি থাকায় রক্তনালির সংকোচন-প্রসারণ ক্ষমতা বাড়ায়। ডায়াবেটিস, জ্বর, নিদ্রাহীনতা, মুখের ভেতরে ঘা, পাকস্থলী ও অগ্ন্যাশয়ের বিভিন্ন রোগ নিয়ন্ত্রণে সাহায্য করে। কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে, সেই সঙ্গে বিভিন্ন ধরনের হৃদরোগের হাত থেকে রক্ষা করে। তাই অনেকে এই ফলটিকে কোলেস্টেরল নিয়ন্ত্রয়ক ফলও বলে। জাম্বুরাতে থাকা ফাইটোকেমিকেলস ইনসুলিন লেভেল নিয়ন্ত্রণে রাখে এবং এটি শরীরের ক্যালরিকে চর্বিতে রূপান্তরিত করার পরিবর্তে শক্তিতে রূপান্তর করে। গবেষণায় দেখা যায়, প্রতিদিন সকাল, দুপুর এবং রাতের খাবারের আগে অর্ধেক জাম্বুরা অথবা দিনে ৩ বার জাম্বুরার জুস পানের মাধ্যমে ১২ সপ্তাহে ৪ পাউন্ড ওজন কমানো সম্ভব। জাম্বুরা শরীরের বিষাক্ত রক্ত পরিষ্কার করে শরীরকে সুস্থ রাখে। পাচন প্রক্রিয়ায় কাজ করে, কিডনি সচল রাখতে জাম্বুরার ভূমিকা অপরিসীম। এছাড়া অ্যাসিডিটি সমস্যাও দূর করে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *