Connect with us

খেলাধুলা

চলে গেলে সিজার মালদিনি

Published

on

সিজার মালদিনিস্পোর্টস ডেস্ক: ইতালির কিংবদন্তী ফুটবলার সিজার মালদিনি পৃথিবী থেকে চির বিদায় নিলেন। শনিবার দিবাগত রাতে ৮৪ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তারকা ফুটবলার পাওলো মালদিনির বাবা সিজার খেলোয়াড় ও কোচ হিসেবে সম্ভাব্য প্রায় সব ধরনের ট্রফি জিতেছেন।
সিরিয়া-আ জায়ান্টস এসি মিলানের হয়ে খেলেছিলেন তিনি। ১৯৫৪ সাল থেকে ১৯৬৬ সাল পর্যন্ত ক্লাবটির হয়ে দর্শক মাতিয়েছিলেন এই ডিফেন্ডার। দীর্ঘ সময় চারটি স্কাডেটি শিরোপা জিতেছিলেন। ১৯৬৩ সালে প্রথম ইউরোপিয়ান কাপ জয়ের স্বাদও উপভোগ করেছেন তিনি। ক্লাবটির হয়ে খেলেছিলেন ৪০০টিরও বেশি ম্যাচ।
১৯৬০ সালে ইতালির জাতীয় দলে অভিষেক হওয়া মালদিনির। দুই বছর পর তিনি বিশ্বকাপে খেলার সুযোগ পান। ১৯৬৭ সালে তুরিনোর খেলোয়াড় হিসেবে অবসরে যান এই তারকা। ১৯৭২ সালে মিলানের কোচ হিসেবে ক্লাবটি ফিরে আসেন। তার অধীনে ইউরোপিয়ান কাপ ও কোপা ইতালিয়ায় চ্যাম্পিয়ন হয় মিলান।
১৯৮০-৮৬ সাল পর্যন্ত ইতালির জাতীয় দলের সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। ১৯৯৬ সালে ইতালির জাতীয় দলের দায়িত্ব নেন তিনি। তার অধীনে ১৯৯৮ বিশ্বকাপ খেলে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন দলটি। ২০০২ বিশ্বকাপে প্যারাগুয়ে দলের দায়িত্ব পালন করেন এই ফুটবল কিংবদন্তী।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *