Connect with us

আন্তর্জাতিক

চূড়ান্ত চুক্তির কাছে ইরান ও পশ্চিমারা

Published

on

আর্ন্তজাতিক ডেস্ক : বিতর্কিত পরমাণু কর্মসূচি বন্ধে চূড়ান্ত চুক্তির দ্বারপ্রান্তে পৌছে গেছে ইরান ও ছয় জাতিগোষ্ঠী।

চূড়ান্ত সমঝোতা হওয়ার সম্ভাবনা দেখায় ফরাসি পররাষ্ট্রমন্ত্রী লরেন্ট ফ্যাবিয়াস তার আফ্রিকা সফর বাতিল করে ভিয়েনায় আলোচনার টেবিলে অংশ নিয়েছেন। তিনি বলেন, ‘আমি আশা করছি শেষ পর্যন্ত আমরা ম্যারাথন আলোচনার শেষ ধাপে পৌছে গেছি। আমি এটা বিশ্বাস করি।’

বিতর্কিত পরমাণু কর্মসূচি বন্ধে চূড়ান্ত চুক্তিতে পৌছার জন্য গত মাসে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় আলোচনায় বসেন ইরান এবং যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন, জার্মানির পররাষ্ট্রমন্ত্রীসহ উচ্চ পর্যায়ের কর্মকর্তারা। বেশ কিছু ইস্যুতে মতদ্বৈততা থাকায় দুই দফায় বৈঠকের মেয়াদ বাড়ানো হয়। অন্যান্য বিষয়গুলি সমঝোতায় এলেও ইরানের দাবি, তাদের ওপর থেকে জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞাও তুলে নিতে হবে। তবে পশ্চিমারা এ ব্যাপারে ছাড় না দিতে কঠোর অবস্থান নেয়। ৭ জুলাই দ্বিতীয় দফায় চূড়ান্ত চুক্তি স্বাক্ষরের সময় সীমা শেষ হয়ে গেলে আলোচনার সময় শুক্রবার পর্যন্ত বর্ধিত করা হয়। শুক্রবারও কোন সমঝোতায় পৌছতে না পারায় এটি মঙ্গলবার পর্যন্ত বর্ধিত করা হয়।

বলা হচ্ছে, বিশ্বের শক্তিশালী ছ’টি দেশের সাথে ইরানের প্রায় একশো পৃষ্ঠার একটি সমঝোতা হয়েছে। চুক্তিতে ইরানের পরমাণু সম্পর্কিত তৎপরতা কমিয়ে আনা এবং তার পাশাপাশি ইরানের ওপর আরোপিত নিষেধাজ্ঞা ধীরে ধীরে শিথিল করার কথা বলা হয়েছে।

ভিয়েনা থেকে বিবিসির সংবাদদাতা জেমস রবিন্স বলছেন, সমঝোতার দলিল বেশ লম্বা এবং এর ভাষাও খুব স্পষ্ট।

তিনি বলছেন, সমঝোতায় দেওয়া তাদের প্রতিশ্রুতি নিয়ে যাতে প্রশ্ন উঠতে না পারে সেজন্যে সতর্কভাবে এই দলিলটি তৈরি করা হয়েছে।

তবে রোববার রাতে জার্মান সরকারের একটি সূত্র জানিয়েছে, আলোচনা ব্যর্থ হওয়ার এখনও সম্ভাবনা রয়েছে। তবে তেহরান যদি চূড়ান্ত পদক্ষেপ গ্রহণ করে তাহলে দ্রুতই চুক্তিতে পৌছা সম্ভব।

তিনি বলেন, ‘বর্তমানে আলোচনা একেবারেই চূড়ান্ত ধাপে রয়েছে এবং রাতে এটি ব্যাপকভাবে চালিয়ে যাওয়া হচ্ছে।’

একই রকম সংশয় গত রাতে ইরানে উপ পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরকচি ব্যক্ত করেছেন। তিনি বলেছেন, ‘আজ কিংবা আগামীকাল রাতের মধ্যে বাকী ইস্যুগুলি সমাধান করা হবে কিনা সে বিষয়ে আমি প্রতিশ্রুতি দিতে পারছি না। এখনও বেশ কিছু বিষয়ের সমাধান হয়নি। একটি চুক্তিতে পৌছা গেছে বিষয়টি এখনই আমরা বলতে পারি না।’

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *