Connect with us

আন্তর্জাতিক

জাতীয় নির্বাচনে অংশ নেবে সু চির দল

Published

on

আন্তর্জাতিক ডেস্ক : মায়ানমারের বিরোধীদলীয় নেতা অং সান সু চি বলেছেন, তার দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) দেশটির জাতীয় নির্বাচনে অংশ নিবে। চলতি বছরের নভেম্বরে দেশটির জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। খবর রয়টার্স অনলাইনের।

সু চি বলেন, দলের পুনর্গঠনের জন্য আগামী নির্বাচনে অংশ নেয়ার প্রয়োজন রয়েছে। এর আগে নির্বাচনে সু চির দলের অংশ নেয়া নিয়ে সংশয় ছিল।  শান্তিতে নোবেল জয়ী এ রাজনীতিবিদ বলেন, নভেম্বরের ৮ তারিখে অনুষ্ঠিত সংসদীয় নির্বাচনে ভাল করতে হলে মাঠ পর্যায়ে কাজ করতে হবে। ২৫ বছর পর মায়ানমারে ফের জাতীয় নির্বাচন হতে যাচ্ছে।

রাজধানী নাইপিদোতে এক সংবাদ সম্মেলনে সু চি বলেন, অসমাপ্ত গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত রাখার জন্য এ নির্বাচনে অংশ নেয়ার প্রয়োজন রয়েছে।

তিনি আরও বলেন, নির্বাচনে এনএলডি জয়ী হলে জাতীয় পুনর্মিলনে প্রথম অগ্রাধিকার দেয়া হবে। তাছাড়া নির্বাচনে জয়ী হলে দেশের অবকাঠামোগত উন্নয়ন, রাজনীতি, অর্থনীতি এবং বিভিন্ন খাতে স্থিতিশীলতা বিকাশ করার ক্ষেত্রে জোর দিবে তার দল।

১৯৯০ সালে অনুষ্ঠিত মায়ানমারের সর্বশেষ অবাধ ও সুষ্ঠু নির্বাচনের এনএলডি জয়ী হয়েছিল। কিন্তু তৎকালীন সামরিক শাসক সেই ফলাফল প্রত্যাখ্যাত করেছিল। যার কারণে ২০১১ সালে সামরিক সরকার মায়ানমারের ক্ষমতা দখল করেছিল।

এর আগে এনএলডি ২০১০ সালে সামরিক সরকারের অধীনে নির্বাচন বয়কট করেছিল।

ইউনিয়ন সলিডারিটি এবং ডেভলপমেন্ট পার্টি (ইউএসডিপি) এবারের নির্বাচনে এনএলডি’র প্রধান প্রতিদ্বন্বী হতে পারে।

প্রসঙ্গত, ২০১০ অং সান সু চিকে ৬ দিন গৃহবন্দী করে রাখা হয়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *