Connect with us

জাতীয়

টঙ্গীতে ৭ জেএমবি আটক, ভিভিআইপিদের ওপর হামলার ছক ছিল জঙ্গিদের

Published

on

স্টাফ রিপোর্টার:
ভিভিআইপি ও ভিআইপিদের গাড়ি বহরে হামলা করে বিশ্ব মিডিয়ায় আলোচনায় আসতে চেয়েছিল নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন (জেএমবি)। আলোচনায় আসতে পারলে জেএমবির ঝিমিয়ে পড়া সদস্যদের উজ্জীবিত করা এবং সিরিয়ার আইএস জঙ্গিদের সহানুভুতি পাওয়ার জন্যই এই পরিকল্পনা করে তার বাস্তবায়নে কাজ করছিল। বর্তমানে জেএমবির প্রধান আমির আব্দুল্লাহ আল তাসনিম ওরফে নাহিদকে এ লক্ষ্যেই পলাতক জঙ্গিরা নানা পরামর্শ দিয়ে আসছিল। স্কুল বিশ্ববিদ্যালয়ে জেএমবির আলাদা ইউনিট খুলতেও তারা কাজ করছিল এবং ময়মনসিংয়ের ন্যায় জঙ্গি ছিনতাইয়েরও ছক আঁটছিল তারা।
বৃহস্পতিবার গভীর রাতে রাজধানীর তুরাগ এলাকা থেকে জেএমবির একাংশের প্রধান তাসনিমসহ ৭ জনকে আটকের পর গতকাল সকালে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে মহানগর গোয়েন্দা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা সাংবাদিকদের এই তথ্য জানান। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম, উপ-পুলিশ কমিশনার (উত্তর) নাজমুল আলম, উপ-পুলিশ কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান, অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার আব্দুল আহাদ ও সহকারী পুলিশ কমিশনার মিনহাজুল ইসলাম।
সংবাদ সম্মেলনে যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম বলেন, জেএমবির প্রধান সাইদুর রহমান কারাগারে থাকার কারণে বর্তমানে দলনেতা নির্বাচিত হন তাসনিম। তার বিরুদ্ধে ২০টির অধিক মামলা রয়েছে। আর সবগুলো মামলাতে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি রয়েছে। এছাড়াও তিনি কয়েকটি মামলার সাজাপ্রাপ্ত আসামিও। তিনি বলেন, আটককৃতদের মধ্যে মাহমুদ ইবনে বাশার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র আর সিকান্দার আলী ওরফে নকি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র। নকিকে ব্লগার রাজিব হায়দার হত্যা মামলার সন্দেহভাজন হিসেবে চিহ্নিত করা হলেও তার বিরুদ্ধে অভিযোগ প্রমাণ না হওয়ায় সেই সময় তাকে গ্রেফতার করা হয় নি। মনিরুল ইসলাম জানান, তাসনিম তার এই সহযোগিদের নিয়ে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএসের সঙ্গে যোগাযোগ স্থাপন করার চেষ্টা করছিলেন। এ কাজে সহায়তা করছে নকি ও বাশার। কারণ তারা টেকনোলজিতে পারদর্শী। তিনি বলেন, তাসনিম রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে ছিটিয়ে থাকা জঙ্গিদের একত্রিত করে দেশে ভিআইপি ও ভিভিআইপিদের গাড়ি বহরে হামলা করার পরিকল্পনা করছিল। হামলা করতে পারলে বিশ্বমিডিয়ায় আলোচনায় আসা যাবে। বিশেষ করে ঝিমিয়ে পড়া জেএমবিদের সংগঠিত করতে সহজ হবে। একই সঙ্গে আইএসের সঙ্গে যোগসূত্র পেতেও সহজ হবে। তিনি বলেন, ইতিমধ্যে আইএসের পক্ষে যুদ্ধ করতে জেএমবির কিছু জঙ্গি পাসপোর্টও করেছে। তারা আইএসের কথিত জিহাদে তারা যোগ দিতে যাবে। আইএস জঙ্গিদের সঙ্গে স¤পর্ক স্থাপন : সিরিয়া ও ইরাকে আইএস জঙ্গিদের সঙ্গে স¤পর্ক স্থাপন করেছে জেএমবি। তবে এ স¤পর্ক বেশিদূর পর্ন্ত এগুয়নি। ইন্টারনেটে ই-মেইল প্রদানের মাধ্যমে হয়তো কিছুদূর এগিয়েছে। বিভিন্ন হামলা করে মিডিয়ায় আসার মাধ্যমে তাদের যোগসূত্র আরো সহজ হত বলে জিজ্ঞাসাবাদে জঙ্গিরা জানিয়েছে।
আটককৃত জঙ্গিদের জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে গোয়েন্দা কর্মকর্তারা জানান, গ্রেফতারের বাইরে থেকে জঙ্গিরা বিভিন্ন প্রাইভেট বিশ্ববিদ্যালয় এবং পাবলিক বিশ্ববিদ্যালয়ে তাদের কর্মী বাড়াতেও কাজ করছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র বাশার ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র নকি এই কাজটি করে আসছে। জিহাদে উজ্জীবিত করতে নানা কৌশলে বিশ্ববিদ্যালয়গুলোতে তারা আসা যাওয়া করতো। চ্যানেল আইয়ের ইসলামী অনুষ্ঠানের উপস্থাপক ফারুকী হত্যাকাণ্ডে যোগসূত্র থাকতে পারে বলে গোয়েন্দা কর্মকর্তারা ধারনা করছেন। কর্মকর্তারা জানান, এ বিষয়টি নিয়েও তাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে। জিজ্ঞাসাবাদে সে গুরুত্বপূর্ণ তথ্য দিয়েছে। এগুলো যাচাইবাছাই করা হচ্ছে। গ্রেফতারকৃত জঙ্গিদের আবারো জঙ্গি ছিনতাইয়ের পরিকল্পনাও করছিল। যে সকল জঙ্গিরা কারাগারে রয়েছে তাদেরকে কোনো একটি স্থান হতে ছিনতাই করার মত পরিকল্পনা ও বাস্তবায়নের জন্য সংগঠিত হচ্ছিল। গোয়েন্দা কর্মকর্তারা বলেন, ময়মনসিংয়ের ত্রিশালে বছরের শুরুর দিকে যে জঙ্গি ছিনতাইয়ের ঘটনা ঘটে এই ঘটনারই পূণরাবৃত্তি করতেই তারা কাজ করে আসছিল। আর এ কাজে পলাতক জঙ্গিরা তাদের সহায়তা করতো।
গোয়েন্দা কর্মকর্তারা জানান, আটকৃত জঙ্গিদের বিরুদ্ধে তুরাগ থানায় মামলা দায়ের করা হয়েছে। তাদেরকে ১০ দিনের রিমাণ্ড আবেদন করে আদালতে পাঠানো হবে। মহানগর গোয়েন্দা পুলিশ তুরাগ থানাধীন আশুলিয়া ল্যান্ডিং ষ্টেশন পার্ক হতে জেএমবির ভারপ্রাপ্ত আমির তাসনিমসহ ৭ জনকে গ্রেতার করে। গ্রেতারকৃত অন্যরা হলো নাঈম আলী (২৮), সিকান্দার আলী ওরফে নকি (২৫), মাহমুদ ইবনে বাশার (২৩), মাসুম বিল্লাহ (২৬), ফুয়াদ হাসান (১৮) এবং আলী আহম্মেদ (২৪)। তাসনিমের আপন বড় ভাই আব্দুল্লাহ আল সোহাইল গাজীপুরে আদালতে বোমা হামলার মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *