Connect with us

শিক্ষাঙ্গন

ঢাকা বিশ্ববিদ্যালয় দিবস আজ

Published

on

ঢাবি প্রতিনিধি : দেশের সবচেয়ে পুরোনো ও সর্ববৃহৎ উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়। আজ ১ জুলাই এ বিশ্ববিদ্যালয়ের ৯৪তম প্রতিষ্ঠাবার্ষিকী। এবারের প্রতিপাদ্য ‘উচ্চশিক্ষা ও টেকসই উন্নয়ন’।

এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক এক শুভেচ্ছা বাণী প্রদান করেছেন। বাণীতে উপাচার্য বলেন, ১ জুলাই দেশের সবচাইতে পুরোনো ও সর্ববৃহৎ উচ্চশিক্ষা প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৪তম প্রতিষ্ঠাবার্ষিকী। জ্ঞান, প্রজ্ঞা ও জ্ঞানালোক সমৃদ্ধ ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের মহান ব্রত নিয়ে শতবর্ষের পথে এগিয়ে চলেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

তিনি বলেন, দেশ ও জাতির প্রয়োজনে সবসময়ে পরিবর্তিত জীবনাদর্শ, বাস্তবতা, উদ্ভাবন ও বিবর্তন বিশ্লেষণ করে জাতিকে দিক নির্দেশনা দেন এই বিদ্যাপীঠের শিক্ষকবৃন্দ। এখানে জ্ঞান-বিজ্ঞান চর্চার অবারিত সুযোগ, মেধাচর্চার আন্তর্জাতিক পরিম-ল তৈরিতে সবসময় আপন দায়িত্ব ও কর্তব্য নিষ্ঠার সঙ্গে পালিত হয়। ঢাকা বিশ্ববিদ্যালয় জাতিকে উদারনৈতিক উচ্চশিক্ষায় শিক্ষিত নতুন প্রজন্ম উপহার দিতে সদাসচেষ্ট। একথা নির্দি¦ধায় বলা যায় কেবলমাত্র উচ্চশিক্ষা ও গবেষণার মাধ্যমেই টেকসই উন্নয়ন নিশ্চিত করা সম্ভব।

মুক্তিযুদ্ধের চেতনায় লালিত মুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠা আন্দোলনের অগ্রপথিক ঢাকা বিশ্ববিদ্যালয় একবিংশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলা এবং রূপকল্প ২০২১ ও ২০৪১ বিনির্মাণে একটি যোগ্য ও মেধাবী প্রজন্ম গড়ে তুলতে সক্ষম হবে বলে উপাচার্য আশা প্রকাশ করেন।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ঢাবি দিবস উপলক্ষে ক্যাম্পাসে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ কর্মসূচির উদ্বোধন করবেন ।

ঢাবি দিবসের কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ১০টায় প্রশাসনিক ভবন সংলগ্ন মলে সমবেত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ও হলসমূহের পতাকা উত্তোলন। সেখান থেকে সকাল ১০টা ১৫ মিনিটে শোভাযাত্রা শুরু হবে। বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ শোভাযাত্রায় অংশ নেবেন। শোভাযাত্রাটি ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) এসে শেষ হবে।

বেলা ১১টায় টিএসসি মিলনায়তনে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে সভায় “উচ্চশিক্ষা ও টেকসই উন্নয়ন” শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন বিশ্ববিদ্যালয় দিবস বক্তা শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. নজরুল ইসলাম খান।

ঢাবির প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদ, প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হুসাইন ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন আলোচনায় অংশ নেবেন। ঢাবির প্রাক্তন উপাচার্য, প্রো-উপাচার্য, এমিরিটাস অধ্যাপকবৃন্দ এবং শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী সমিতির প্রতিনিধিবৃন্দ ঢাবি দিবস উপলক্ষে শুভেচ্ছা বক্তব্য দেবেন। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৯৪ বছর উদ্যাপন কমিটির সদস্য-সচিব সৈয়দ রেজাউর রহমান অনুষ্ঠান পরিচালনা করবেন।

ঢাবির সব অনুষদ, বিভাগ, ইনস্টিটিউট ও হল দিবস উপলক্ষে দিনব্যাপী নিজস্ব কর্মসূচি গ্রহণ করেছে। এর মধ্যে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ‘দুর্লভ পাণ্ডুলিপি প্রদর্শনী’। কার্জন হল ভবনের দক্ষিণ-পূর্ব বারান্দায় সকাল ১০টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত বায়োমেডিক্যাল ফিজিক্স অ্যান্ড টেকনোলজি বিভাগের উদ্ভাবিত চিকিৎসা প্রযুক্তির যন্ত্রপাতি/গবেষণার প্রদর্শনী। চারুকলা অনুষদে বেলা ১১টায় শুরু হবে শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা। চারুকলা অনুষদ গ্যালারিতে বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত চলবে শিক্ষার্থীদের সৃজনশীল শিল্পকর্মের প্রদর্শনী।

এ ছাড়াও, থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের আয়োজনে বিকেল ৪টায় নাট-মল মিলনায়তনে বিশেষ বক্তৃতা ও বিকেল সাড়ে ৪টায় বাংলা নাটক ‘স্বদেশী নকশা’ প্রদর্শন করা হবে। বিশেষ বক্তৃতা দেবেন ঢাবি কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দীন এবং কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে হল, বিভাগ ও অন্যান্য অফিস যথারীতি খোলা থাকবে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *