Connect with us

খেলাধুলা

তিন দিনের ম্যাচ সিরিজের ১ম দিনে ভারতকে ৭৯ রানে হাড়িয়েছে বাংলাদেশ

Published

on

স্পোর্টস ডেস্ক:   ভারত কে ৭৯ রানে হারিয়ে প্রথম ম্যাচেই জয় তুলে নিলো বাংলাদেশ। ব্যাটিং কিংবা বোলিং কোন ক্ষেত্রেই পাত্তা পায়নি ইন্ডিয়ান ক্রিকেট টিম। বাংলাদেশের কাছে অসহায় আত্মসমর্পন করতে হয়েছে ভারতের।

এর আগে তামিম-সৌম্যর শুভ সূচনা ও বিপদের মুহূর্তে সাকিব-সাব্বিরের জুটির ওপর ভর করেই বড় স্কোর সংগ্রহ করে বাংলাদেশ। ভারতের বিপক্ষে নির্ধারিত ৪৯.৪ ওভারে সবকটি উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৩০৭। ভারতের বিপক্ষে এটি বাংলাদেশের সর্বোচ্চ স্কোর।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে  টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। সফরকারী ভারতের বিপক্ষে ব্যাটিং করতে নেমে শুভ সূচনা করেন ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকার। ভারতের বিপক্ষে ওপেনিং জুটিতে ১০২ রান করেন তারা। এটি এখন পর্যন্ত ভারতের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ ওপেনিং রানের জুটি। ৩৮ বলে ৮ চার ও ১ ছয়ে ক্যারিয়ারের দ্বিতীয় হাফ সেঞ্চুরি তোলেন  রায়নার কাছে সৌম্য (৫৪) রান আউট হলে ভাঙে ওপেনিং জুটি। সৌম্যর বিদায়ের পর ৫০ বলে ছয়টি চার ও ‍১ ছয়ে ক্যারিয়ারের ৩০তম হাফ সেঞ্চুরি তোলে নেন তামিম ইকবাল। এরপর ১৫.৪ ওভারের পর বৃষ্টি নামলে বন্ধ থাকে খেলা। এরপর  ৫টা ১০ মিনিটে আবারও শুরু হয় খেলা। বৃষ্টির বাগড়ায় খেলা সাময়িক বন্ধ থাকলেও কোনও ওভার কমানো হয়নি। আবার খেলা শুরুর  পর অশ্বিনের ঘূর্ণিবলে দ্রুত বিদায় নেন তামিম ও লিটন।  দলীয় ১২৩ রানে অশ্বিনের বলে ব্যক্তিগত ৬২ রানে শর্মার কাছে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তামিম । অভিষেকটি ভালো হয়নি লিটনের। দলীয় ছয় রান যোগ করে অশ্বিনের বলে ব্যক্তিগত ৮ রান করে এলবিডব্লু হন তিনি।

এরপর সাকিব নামলে তাকে নিয়ে জুটি গড়ার চেষ্টায় থাকেন মুশফিক। কিন্তু জুটি থিতু হতে দেয়নি অশ্বিন। তার বলে উঠিয়ে মারতে গিয়ে ১৪ রান করে রোহিতের কাছে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন মুশফিক।

অশ্বিনের আঘাতে দ্রুত তিন উইকেট বিদায় নিলে চাপে পড়েন ব্যাটসম্যানরা। পঞ্চম উইকেটে সাব্বির নামলে তাকে নিয়ে জুটি গড়তে থাকেন সাকিব। দলের বিপদের মুহূর্তে ভারতীয় বোলারদের ভালোভাবেই জবাব দিতে থাকেন সাকিব-সাব্বির। দলীয় ২২৯ রানে জাদেজার বলে  ৪১ রানে সাব্বির বোল্ড হলে ভাঙে ৮৩ রানের জুটি।  সপ্তম উইকেটে নাসির নামলে তাকে নিয়েও জুটি গড়ার চেষ্টায় থাকেন সাকিব। ৬৩ বলে ৩ চারের সাহায্যে ক্যারিয়ারের ২৯তম হাফ সেঞ্চুরি করেন এই অলরাউন্ডার। হাফ সেঞ্চুরির পর যাদবের বলে জাদেজার কাছে ক্যাচ দিয়ে ফিরে যান সাকিব (৫২)। দলীয় ২৮২ রানে যাদবের দ্বিতীয় শিকার হন নাসির (৩৪)। নাসিরের পর ব্যাট করতে নেমে দ্রুত ফিরে যান রুবেল হোসেন(৪)। ম্যাচের দুই ওভার বাকি থাকতে ভুবেনেশ্বরের বলে দুই রান করে আউট হন তাসকিন। শেষ মুহূর্তে মাশরাফি ১৮ বলে ২১ রানের ইনিংস খেলে মোহিত শর্মার বলে আউট হলে দলীয় তিনশ রান অতিক্রম করে বাংলাদেশ।

বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ৬০ রান করেন তামিম ইকবাল, এছাড়া সৌম্য ৫৪ ও সাকিব ৫২ রান করেন। ভারতের পক্ষে সর্বোচ্চ তিন উইকেট নেন রবিচন্দ্র অশ্বিন। এছাড়া দুটি করে উইকেট নেন ভুবেনেশ্বর ও যাদব।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *