Connect with us

আন্তর্জাতিক

তুরস্কে বিমানবন্দরে হামলায় নিহত ৩৬

Published

on

turoshkoআন্তর্জাতিক ডেস্ক: তুরস্কের ইস্তাম্বুলের আতাতুর্ক আন্তর্জাতিক বিমানবন্দরে হামলায় অন্তত ৩৬ জন নিহত হয়েছে। আহত হয়েছে কমপক্ষে ৯০ জন। আজ বুধবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। ইস্তানবুলের আতাতুর্ক আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, তারা হঠাৎ গুলির শব্দ শুনতে পান আর তারপর বোমা বিস্ফোরণ। একটি টার্মিনালে ঢোকার পথে একজন বন্দুকধারী শুরুতে গুলি চালায় এবং তারপর তার শরীরে বাঁধা বোমার বিস্ফোরণ ঘটায়। তবে আত্মঘাতী এই হামলায় অংশ নিয়েছেন আরো দুই জন বন্দুকধারী।
আতংকের মাঝে বিমানবন্দরে আসা ট্যাক্সিতে করে অনেককে হাসপাতালে নিতে হয়েছে। সেখানে কেবলই অবতরণ করা একটি বিমানে যাত্রী ছিলেন বিবিসির মার্ক লোয়েন। পরিস্থিতি বর্ণনা করে তিনি বলছিলেন, যাত্রীদের রানওয়েতেই বিমানে রেখে দেয়া হয়। তিনি বহু নিরাপত্তা রক্ষী ও এম্বুলেন্স দেখতে পাচ্ছিলেন। ইউরোপের অন্যতম ব্যস্ত আন্তর্জাতিক এই বিমানবন্দরটির সকল ফ্লাইট বন্ধ করে দেয়া হয়েছে। বিমানবন্দরটিকে অনেকদিন ধরেই ঝুঁকিপূর্ণ বলা হচ্ছিল। কারণ যাত্রীদের প্রবেশ পথে লাগেজ স্ক্যান করা হলেও সেখানে টার্মিনালে আসা গাড়ির জন্য কোন স্ক্যানার নেই।
তুরস্কে কাছাকাছি সময়ে একের পর এক হামলা চলছে। সেখান থেকে বিশ্লেষক গ্যারেথ জেংকিনস বলছেন, এই হামলার দায় এখনো কেউ স্বীকার না করলেও সন্দেহের তীর রয়েছে কথিত ইসলামিক স্টেট গোষ্ঠী অথবা কুর্দি জঙ্গি গোষ্ঠী পিকেকের দিকে। গত বছর কুর্দি জঙ্গিদের সাথে তুরস্কের সরকারের যুদ্ধবিরতি ভেঙে যাওয়ার পর থেকে পিকেকে বেশ কটি হামলা চালিয়েছে। ইসলামিক স্টেট গোষ্ঠীও তুরস্কে কয়েকটি হামলা চালিয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *