Connect with us

দেশজুড়ে

দেশের স্বাধীনতা রক্ষার জন্যই স্বাধীনতা বিরোধীদের প্রতিহত করতে হবে- বেরোবি উপাচার্য

Published

on

a2তপন কুমার রায়, বেরোবি: 

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী বলেছেন ‘দেশের স্বাধীনতা রক্ষার জন্যই স্বাধীনতা বিরোধীদের প্রতিহত করতে হবে। সমাজের সর্বক্ষেত্রে মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করতে হবে। আজ বৃহস্পতিবার মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।
উপাচার্য আরো বলেন, ১৯৭১সালে বঙ্গবন্ধুর ডাকে জীবন বাজি রেখে দেশের জন্য যেভাবে ঝাপিয়ে পড়েছি; তেমনিভাবে বঙ্গবন্ধু তনয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশেই আমি রংপুরে এসে কাজ করে চলেছি। বেগম রোকেয়ার স্মৃতিবিজরিত রংপুরে প্রতিষ্ঠিত এ বিশ্ববিদ্যালয়কে দেশের অন্যতম প্রধান বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে সর্বোচ্চ প্রচেষ্টা করে যাব।
স্বাধীনতা দিবস উদযাপন কমিটির আহবায়ক বিজনেস স্টাডিজ অনুষদের ডিন ড. মতিউর রহমানের সভাপতিত্বে আরো বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. নাজমুল হক, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ, একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের সহকারী অধ্যাপক উমর ফারুক, উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের শিক্ষক সজল রায় প্রমুখ।
এরআগে দিবসটি উপলক্ষে সকাল ৯টায় উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবীর নেতৃত্বে ক্যাম্পাস থেকে স্বাধীনতা শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি নগরীর মডার্ণমোড় হয়ে ক্যাম্পাসের স্বাধীনতা স্মারকের পাদদেশে এসে শেষ হয়।
সাড়ে ৯টায় উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী স্বাধীনতা স্মারকে পুষ্পার্ঘ্য অর্পন করেন। পরে পর্যায়ক্রমে বিভিন্ন অনুষদ, বিভাগ, শিক্ষক সমিতি, বাংলাদেশ জননেত্রী পরিষদসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে পুষ্পার্ঘ্য অর্পন করা হয়। রাতের প্রথম প্রহরেও উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী স্বাধীনতা স্মারকে পুষ্পার্ঘ্য অর্পন করেন।
দুপুরে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের মাঝে পৃথক পৃথক ক্রিড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিকালে মনেজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের বিভাগীয় প্রধান মোঃ জাহিদ হোসেন বিভাগীয় প্রধান পদ থেকে তাঁর পদত্যাগপত্রটি প্রত্যাহার করেছেন। আজ বুধবার রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) বরাবর লিখিত আবেদনের মাধ্যমে তিনি তাঁর পদত্যাগপত্রটি প্রত্যাহার করে নিয়েছেন। ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষা গ্রহণএবং একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার লক্ষে তিনি তাঁর পদত্যাগপত্র প্রত্যাহার করেছেন বলে তিনি প্রত্যাহারপত্রে উল্লেখ করেছেন।

উল্লেখ্য, এরআগে বিজনেস স্টাডিজ অনুষদের ডিন, সেন্ট্রাল লাইব্রেরি এন্ড ইনফরমেশন সেন্টারের পরিচালক, ফাইন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের বিভাগীয় প্রধানের পদ থেকে ড. মোঃ মতিউর রহমান, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন, সাইবার সেন্টারের পরিচালক ও ইলেক্ট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান পদ থেকে ড. মোঃ তাজুল ইসলাম এবং একাউন্টিং এন্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের বিভাগীয় প্রধান পদ থেকে আপেল মাহমুদ পদত্যাগপত্র প্রত্যাহার করে দায়িত্বে যোগদান করেছেন।
এদিকে যারা পদত্যাগপত্র প্রত্যাহার করে দায়িত্বে যোগদান করেছেন তাঁদের সবাইকে উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী অভিনন্দন জানিয়েছেন। একই সাথে তিনি অতীতের সকল ভেদাভেদ ভুলে গিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য সকলের প্রতি আবারো আহবান জানিয়েছেন। সকলের সহযোগিতা অব্যাহত থাকলে এ বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলা সম্ভব হবে বলে তিনি তাঁর আশাবাদ পুনর্ব্যাক্ত করেন।
উপাচার্য আজ সকালে অফিসের শুরুতেই প্রশাসন ভবনের সকল দপ্তর পরিদর্শন করেন এবং কর্মকর্তা-কর্মচারীবৃন্দের খোঁজ-খবর নেন। এসময় অনেক কর্মকর্তা ও কর্মচারী আবেগে আপ্লুত হয়ে পড়েন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *