Connect with us

দিনাজপুর

নবাবগঞ্জে বাঁশ-কাঠের সাঁকো দিয়ে একশ গ্রামের মানুষের পারাপার

Published

on

Exif_JPEG_420উপজেলার বিনোদনগর ইউনিয়নের ডাংশেরঘাট এলাকায় নলশীষা নদীতে ব্রিজ না থাকায় বাঁশ-কাঠ দিয়ে নির্মিত এই সাঁকো দিয়ে পারাপার করে একশ গ্রামের মানুষ। ছবি: মো. রুহুল আমিন প্রধান।

নিজস্ব প্রতিবেদক, দিনাজপুর: দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলার ২নং বিনোদনগর ইউনিয়নের ডাংশেরঘাট এলাকায় নলশীষা নদীতে দীর্ঘদিন ধরে ব্রিজ নির্মাণ না হওয়ায় নবাবগঞ্জ ও পাশ্ববর্তী রংপুরের ১শ গ্রামের জনসাধারণ কাঠের সাঁকো দিয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় পারাপার হচ্ছে।
জানা গেছে, ওই নদীতে ব্রিজ নির্মাণ না হওয়ায় উপজেলা প্রকল্প বাস্তবায়ন দপ্তরের অর্থায়নে ও স্থানীয়দের সহায়তায় দীর্ঘ ২শ ফিট একটি কাঠের সাঁকো নির্মাণ করা হয়েছে।
ডাংশেরঘাট গ্রামের নির্মল সরকার, নারায়ণ চন্দ্র, সাবেক ইউপি সদস্য দুলাল মিয়া সহ অনেকেই জানান, কাঠের নির্মিত সাঁকোটি হয়ে পারাপার হওয়া ঝুঁকিপূর্ণ। রিকশা-ভ্যান, বাই সাইকেল সহ পারাপার হতে থাকলে সাঁকোটি নড়তে থাকে। যে কোন সময় ভেঙ্গে পড়ে প্রাণহানির ঘটনা ঘটতে পারে।
এ বিষয়ে ওই ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মো. নজরুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, সে সময় বাঁশের সাঁকো দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করত পদচারি। আমি চেয়ারম্যান নির্বাচিত হয়ে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে ও এলাকাবাসীর সহায়তায় কাঠের সাঁকো নির্মাণ করা হয়েছে। তবে বর্ষার পানির কারণে সাঁকোর খুঁটিগুলো নরম হয়ে গেছে। তবে ওই স্থানে একটি বড় ব্রিজ নির্মাণ করা জরুরী।
এদিকে উপজেলা প্রকৌশলী অধিদপ্তর সূত্রে জানা গেছে, নলশীষা নদীতে একটি গুরুত্বপূর্ণ ব্রিজ নির্মাণের দাবি অনেক দিনের। উপজেলা প্রকৌশলী মো. আব্দুল কুদ্দুস জানান, কাঠের সাঁকোটি পরিদর্শন করে ব্রিজ নির্মাণের জন্য কর্তৃপক্ষকে জানানো হবে।
এ রিপোর্ট সংগ্রহের জন্য গেলে এলাকাবাসী ক্ষোভের সাথে জানায়, আমরা আশ্বাসকে বিশ্বাস করি না। যেদিন ব্রিজ হবে সেদিন খুশি হব। উল্লেখ্য, ওই নদীতে ক্ষুদ্রাকার পানি সম্পদ অধিদপ্তরের কোটি টাকার অর্থায়নে খাল খনন করে বাঁধ নির্মাণ করা হয়েছে। এদিকে সাঁকোর নিকটবর্তী স্থান থেকে এলাকার নুরু মিয়া নামে এক ব্যক্তি স্যালো মেশিন বসিয়ে বালু ব্যবসা করছে। এর কারণেও বাঁধ ভেঙ্গে গিয়ে কাঠের সাঁকোটি আরো অধিকতর ঝুঁকিপূর্ণ হচ্ছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *