Connect with us

দেশজুড়ে

পঞ্চগড়ে বিপুল সংখ্যক ভারতীয় বাইসাইকেল আটক

Published

on

Panchagarh-pic20150520092453

পঞ্চগড় প্রতিনিধি:

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে অবৈধভাবে আমদানিকৃত দুই হাজার ৫০০ পিছ ভারতীয় বাইসাইকেল আটক করেছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। মঙ্গলবার রাতে পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়নের সামনের চেকপোস্ট বসিয়ে এসব সাইকেল আটক করা হয়।

এসময় পাঁচটি ট্রাক জব্দসহ ট্রাকের চালক ও চালক সহকারীদেরও (হেলপার) আটক করা হয়। আটককৃত বাইসাইকেলের চালানের স্বত্ত্বাধিকারী সিএন্ডএফ এজেন্ট এবি ব্রাদার্স এর বিনয় বাবু বলে জানা গেছে।

বিজিবি ও স্থানীয়রা জানায়, বাংলাবান্ধা শুল্কবন্দর দিয়ে স্থলবন্দর কর্তৃপক্ষ, কাস্টমস, সিএন্ডএফ এজেন্ট এবং কতিপয় অসাধু আমদানিকারক দীর্ঘদিন থেকে মোটা অঙ্কের রাজস্ব ফাঁকি দিয়ে অবৈধভাবে বিভিন্ন পণ্য আমদানি করে আসছিলো। মঙ্গলবার রাতে ৪৮০ পিছ বাইসাইকেলের রাজস্ব দিয়ে অবৈধভাবে প্রায় দুই হাজার ৫০০ পিছ ভারতীয় বাইসাকেল নিয়ে আসে বিনয় বাবু। খবর পেয়ে পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়নের সামনের চেকপোস্ট বসিয়ে সাইকেল ভর্তি দুইটি ট্রাক আটক করা হয়। অবস্থা বেগতিক দেখে বাকি তিনটি ট্রাক আলাদা সড়ক দিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। তবে তেঁতুলিয়া উপজেলার ভজনপুর এলাকা থেকে বিজিবি সদস্যরা এসব ট্রাকও আটক করে। উদ্ধারকৃত পণ্যের মূল্য প্রায় দুই কোটি টাকা বলে বিজিবি জানায়।

জেলা প্রশাসক মোহাম্মদ সালাহ উদ্দিন বলেন, আটককৃত দুই হাজার ৫০০ পিছ বাইসাইকেলের প্রতিটি প্যাকেটে ভারতীয় সিল রয়েছে। বিভিন্ন গোয়েন্দা সংস্থার তথ্যমতে, চোরাকারবারির মাধ্যমে আনা এসব বাইসাইকেল বাংলাবান্ধা স্থলবন্দর থেকে ট্রাকে উঠানো হয়।

পঞ্চগড় ১৮ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল মোহাম্মদ আরিফুল হক বলেন, গোপন সংবাদের ভিত্তিতে চেকপোস্টের মাধ্যমে ট্রাকগুলি আটকের পর মাত্র ৪৮০ পিছ বাইসাইকেলের বৈধ কাগজ পাওয়া গেছে। বাকি প্রায় দুই হাজার পিছ সাইকেলের আমদানি শুল্ক প্রায় ৫৭ হাজার টাকা ফাঁকি দেওয়া হয়েছে। সাইকেল আটকের খবর উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। উদ্ধারকৃত পণ্যের জব্দ তালিকা করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এ ব্যাপারে সিএন্ডএফ এজেন্ট এবি ব্রাদার্স এর স্বত্ত্বাধিকারী বিনয় বাবুর মোবাইল ফোনে একাধিকবার চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *