Connect with us

Highlights

পূর্বাঞ্চলে তুমুল লড়াই, মিত্রদের কাছে ট্যাংক চাইলো ইউক্রেন

Published

on

ইউক্রেনের পূর্বাঞ্চলের রাশিয়ার সঙ্গে তুমুল লড়াইয়ের কথা জানিয়েছেন ইউক্রেনীয় কর্মকর্তা। তারা জানিয়েছেন, ইউক্রেনীয় সেনাবাহিনী রাশিয়াকে পিছু হটিয়ে দেওয়ার চেষ্টা করছে। বৃহস্পতিবার ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পশ্চিমা মিত্রদের প্রতি ইউক্রেনের সেনাবাহিনীকে ট্যাংক সরবরাহের আহ্বান জানিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

ইউক্রেনের সেনাবাহিনী বলেছে, রুশ সেনারা ডনেস্ক অঞ্চলের বাখমুত সেক্টরে মনোযোগ দিচ্ছে। কিন্তু আভদিভকা ও কুপিয়ানস্কতে রুশদের আক্রমণ ব্যর্থ হয়েছে।

লুহানস্ক অঞ্চলের গভর্নর বলেছেন, ইউক্রেনীয় সেনারা এক এক করে রাশিয়ার দখলকৃত অঞ্চল মুক্ত করছে। আগামীতে লড়াই আরও তীব্র হবে। তাপমাত্রা কমে গেলে আমরা ভারী অস্ত্র ব্যবহারের সুযোগ পাব।

বুধবার এক সিনিয়র মার্কিন কর্মকর্তা ইঙ্গিত দিয়েছেন, প্রায় ১১ মাস ধরে চলমান যুদ্ধ দীর্ঘায়িত হতে পারে।

পশ্চিমা মিত্রদের কাছে ট্যাংক সরবরাহের আহ্বান জানিয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট। বুধবার ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ঘোষণা দিয়েছিলেন, ইউক্রেনকে হালকা সাঁজোয়া যান সরবরাহ করবে ফ্রান্স।

ম্যাক্রোঁকে ধন্যবাদ জানালেও জেলেনস্কি বলেছেন, ইউক্রেন যে এখনও পশ্চিমা ট্যাংক পায়নি সেটির কোনও যৌক্তিক কারণ নেই।

তিনি আরও বলেছেন, বাখমুতে রুশ সেনারা ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হচ্ছে। রাশিয়া নিজেদের সেনাদের পুনরায় সংগঠিত করছে।

বৃহস্পতিবার ইউক্রেনের সেনাবাহিনী আরও জানিয়েছে, বুধবার ডনেস্ক অঞ্চলে লড়াইয়ে রাশিয়ার প্রায় ৮০০ সেনা নিহত হয়েছে। ইউক্রেনের এই দাবি সত্য হলে, এখন পর্যন্ত যুদ্ধে একদিনে রুশ সেনাবাহিনীর সবচেয়ে বেশি সংখ্যক সেনা নিহতের ঘটনা হবে।

ইউক্রেনের এই দাবি স্বতন্ত্রভাবে যাচাই করতে পারেনি রয়টার্স। সেনাবাহিনী বলেছে, রাশিয়ার একটি উড়োজাহাজ, একটি হেলিকপ্টার ও তিনটি ট্যাংক ধ্বংস করা হয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *